বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:১০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানের টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সেমিনার

  • আপডেট সময় শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

॥টোকিও প্রতিনিধি॥ জাপানের টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১০ই অক্টোবর টোকিও’র একটি হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকার ও টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের সার্বিক সহযোগিতায় আই.এম জাপান নামক একটি প্রতিষ্ঠান এই সেমিনারের আয়োজন করে।
জাপানের প্রায় এক হাজার প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ।
আরও বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। স্বাগত বক্তব্য রাখেন আই.এম জাপান কোম্পানীর প্রেসিডেন্ট সাদানোরি সাকামোতো।
প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ তার বক্তব্যে বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে ধাবমান। আমাদের এই উন্নয়নের সক্রিয় অংশীদার জাপান। তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনার বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশ সরকার জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি সেমিনারে উপস্থিত বিপুল সংখ্যক জাপানী প্রতিষ্ঠানের কর্ণধার ও প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, ‘বাংলাদেশী কর্মীগণ দক্ষ, কর্মঠ ও মেধাবী এবং জাপানের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা অত্যন্ত গভীর, তাই আপনাদের প্রতিষ্ঠানে নিয়োগের সময় বাংলাদেশীদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ করছি’।
রাষ্ট্রদূত ফাতিমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তার সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭শে আগস্ট ২০১৯ তারিখে বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষর হয়েছে যা বাংলাদেশের বিপুল সংখ্যক দক্ষ লোকবল জাপানে নিয়োগে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছে। রাষ্ট্রদূত বাংলাদেশের দক্ষ মানবসম্পদ জাপানে নিয়োগে জাপানী প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা কামনা করেন।
সেমিনারে মাচিদা হাসপাতালের প্রধান পরিচালক কেইসুকে ইরাকো চিকিৎসা প্রতিষ্ঠানের জন্য মানবসম্পদ উন্নয়ন বিষয়ক উপস্থাপনা করেন।
এছাড়া আই.এম জাপানের প্রধান নির্বাহী কর্মকর্তা কিয়োই ইয়ানাগিসাওয়া টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পরে জাপানে কর্মরত বাংলাদেশী টেকনিক্যাল ইন্টার্নগণ তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন।
সেমিনারটি আয়োজনে আরও সহযোগিতা করে জাপান বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কো-অপারেশন, জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল ফেডারেশন অব স্মল বিজনেস অ্যাসোসিয়েশন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!