Site icon দৈনিক মাতৃকণ্ঠ

জন্ম নিবন্ধন ও নৌ দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

॥চঞ্চল সরদার॥ জাতীয় জন্ম নিবন্ধন দিবস ও বিশ্ব নৌ দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৬ই অক্টোবর গতকাল ৬ই অক্টোবর সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসকের আ¤্রকানন চত্ত্বর থেকে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, এনডিসি মোঃ রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করার নিয়ম। এ সময়ের মধ্যে করলে ভুল-ভ্রান্তি কম হয়ে থাকে। কিন্তু এখনো সঠিকভাবে জন্ম নিবন্ধন করা হচ্ছে না। জন্ম নিবন্ধন সনদ স্কুলে ভর্তি-ভোটার হওয়া, চাকরীসহ নানা কাজে ব্যবহৃত হয়। এ জন্য জন্ম নিবন্ধন অত্যন্ত জরুরী একটি বিষয়।
নৌ-দিবসের তাৎপর্য তুলে ধরে জেলা প্রশাসক আরও বলেন, পদ্মাপাড়ের মানুষ আমরা নদীর গুরুত্ব বুঝি। আমাদের জীবনে নদীর গুরুত্ব অপরিসীম। নদী আমাদের অনেক কিছু দেয়। যেকোন মূল্যে নদীর দূষণ রোধ করতে হবে।