সোমবার, ১৩ জুলাই ২০২০, ১০:০৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদুল আযহার জামাত মসজিদে আদায়ের জন্য সিদ্ধান্ত জনসমাগমের মাধ্যমে ছেলের বৌভাত অনুষ্ঠান করায়॥অফিস সুপার আসলামকে শোকজ করলেন বালিয়াকান্দির ইউএনও করোনার জন্য অর্থ সংকটে বিপাকে পড়েছে কাতারের বাংলাদেশী রেস্টুরেন্ট ব্যবসায়ীরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে ভার্চুয়াল বাংলা বইমেলা বিজেএমসির কাছে বকেয়া পাওনা টাকার দাবীতে রাজবাড়ীতে পাট ব্যবসায়ীদের মানববন্ধন পালন রাজবাড়ীতে ইয়ামাহা রাইডার্স ক্লাবের উদ্যোগে মাস্ক বিতরণ বেসরকারী কলেজ শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের ৭শত দরিদ্র পরিবার পেল সরকারী খাদ্য সহায়তা করোনা ও আম্পান পরিস্থিতি মোকাবেলায় নিয়োজিত যশোর সেনানিবাসের সদস্যরা রাজবাড়ীতে করোনায় আক্রান্ত ১মহিলার মৃত্যু॥নতুন ৪০জনসহ জেলায় মোট আক্রান্ত-৭২৭

অ্যারোমোবিলর উডুক্কু গাড়ি উন্মোচন

  • আপডেট সময় শনিবার, ২২ এপ্রিল, ২০১৭

॥মাতৃকন্ঠ প্রযুক্তি ডেস্ক॥ উডুক্কু গাড়ির একট বাণিজ্যিক নকশা উন্মোচন করেছে স্লোভাকিয়াভিত্তিক এক প্রতিষ্ঠান। এই গাড়ির দাম পড়বে ১০ লাখ ডলারের উপরে। বৃহস্পতিবার উন্মোচন করা গাড়িটি এখনই প্রি-অর্ডার এর জন্য প্রস্তুত আর ২০২০ সালে এর সরবরাহ শুরু হবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
মোনাকোতে অনুষ্ঠিত বিলাসবহুল পণ্য প্রদর্শনী অনুষ্ঠান টপ মারকেস মোনাকো-এর এবারের আসরে ‘অ্যারোমোবিল ফ্লাইং কার’ নামে জলবিন্দু আকারের এই গাড়ি উন্মোচন করে অ্যারোমোবিল। প্রতিষ্ঠানটি জানায়, এই গাড়ি তিন মিনিটের কম সময়ে ফ্লাইট মোডে চলে যেতে পারে। রাস্তায় চলার সময় পাখাগুলো ভাঁজ হয়ে যায় আর ওড়ার সময় এগুলো আবার বের হয়।
প্রথম বাণিজ্যিক সংস্করণটির দাম হবে ১২ লাখ থেকে ১৫ লাখ ইউরো আর শুরুতে পাঁচশ ইউনিট পর্যন্ত বের করা হবে- এমনটাই লক্ষ্য নির্মাতাদের।
ওড়ার জন্য গাড়িটির উপরে উঠতে একটি উড্ডয়ন ক্ষেত্র দরকার হবে আর মালিকদের কাছে ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে পাইলট লাইসেন্সও লাগবে, জানান অ্যারোমোবিল-এর প্রধান যোগাযোগ কর্মকর্তা স্টিফেন ভ্যাডকজ। আকাশে ওড়া আর রাস্তায় চলার নীতিমালা মেনে ২০২০ সালে গাড়িটি গ্রাহকদের হাতে পৌঁছানোর আশা প্রকাশ করেন তিনি।
ইতোমধ্যে বিভিন্ন দেশের সরকার কীভাবে ড্রোন আর চালকবিহীন গাড়ি নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে গবেষণা চালাচ্ছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। অন্যদিকে, অটোমোবাইল আর এভিয়েশন খাতের প্রতিষ্ঠানগুলো নিরাপত্তা বজায় রেখে ও সব নীতিমালা মেনে সফটওয়্যারগুলো আরও উন্নত করতে কাজ করছে। চলতি বছর ফেব্রুয়ারিতে উডুক্কু গাড়ির গবেষণায় সহায়তা করতে সাবেক নাসা প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। ‘উবার এলিভেট’ বিভাগের এভিয়েশন প্রকৌশল পরিচালক হিসেবে যোগ দেন মার্ক মুরে নামের ওই প্রকৌশলী।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর