রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৮:৩৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাপান ও সিঙ্গাপুরে ৮দিনের সরকারী সফরে আজ ঢাকা ত্যাগ করবেন রাষ্ট্রপতি শুধু ফেসবুক নিয়ে থাকলেই হবে না-কম্পিউটারও শিখতে হবে —জেলা প্রশাসক দিলসাদ বেগম ইলিশ রক্ষা অভিযানে রাজবাড়ীর পদ্মা নদীতে আটক ৫১ জেলের ১২দিনের জেল নিউইয়র্ক সিটি’র ৫জন সিনেটর আজ আসছেন কালুখালীতে পূজা উদযাপন পরিষদের নতুন কমিটি গঠন কালুখালীর মদাপুর থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার র‌্যাবের অভিযানে নগরকান্দা থেকে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার এবার ফরিদপুরে আড়াই বছরের শিশু রহমতকে খুন করল পাষান্ড বাবা রাজবাড়ীর শহীদওহাবপুরের নিমতলায় গাঁজাসহ বিক্রেতা নিয়ামত ও জাহিদ গ্রেপ্তার কালুখালীতে ইলিশ ধরার সময় আটক ৬জন জেলের কারাদন্ড

টোকিওতে ‘দ্যা এলএনজি প্রডিউসার কনজুমার কনফারেন্স-২০১৯’ অনুষ্ঠিত

  • আপডেট সময় শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯

॥টোকিও প্রতিনিধি॥ প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং আধুনিক জ্বালানী সেবার অধিকার নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
গতকাল ২৬শে সেপ্টেম্বর স্থানীয় সময় সকালে জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত ‘দ্যা এলএনজি প্রডিউসার কনজুমার কনফারেন্স-২০১৯’-এ তিনি এ কথা বলেন। এলএনজি বিষয়ক অন্যতম বৃহৎ এই কনফারেন্সে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং বক্তব্য উপস্থাপন করেন। এ সময় তিনি বাংলাদেশের জ্বালানী নীতি এবং পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন।
২০১২ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসা কনফারেন্সের এ বছরের প্রতিপাদ্য ছিল ‘কো-অপারেশন বিটুইন প্রডিউসার এন্ড কনজুমার টুওয়ারড নেক্সট ফিফটি ইয়ারস’। কনফারেন্সের মূল লক্ষ্য ছিল আলোচনার মাধ্যমে এলএনজি উৎপাদনকারী, ভোক্তা এবং সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা ও মতের বিনিময় এবং এলএনজির চাহিদা ও বাজার তৈরী ও প্রসার ঘটানো। এছাড়া কনফারেন্সে টেকসই উন্নয়ন অভীষ্টর সপ্তম অভীষ্ট ‘সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানী নিশ্চিতে এলএনজির ভূমিকা ও গুরুত্ব’ নিয়েও আলোচনা হয়। কনফারেন্সে জাপান, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনামসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ ব্যক্তিগণ বক্তব্য রাখেন।
পরে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী হিরোশিগে সেকো’র সাথে দ্বিপাক্ষিক সভা করেন। এ সময় তিনি সবসময় বাংলাদেশের পাশে থাকার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান এবং প্রচুর সম্ভাবনাময় বাংলাদেশের তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কারিগরি সহায়তা কামনা করেন। সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন। এছাড়াও তিনি হাইড্রোজেন কনফারেন্সে যোগদান করেন এবং জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!