শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিশ্ব স্বাস্থ্য দিবসে রাজবাড়ীতে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা

  • আপডেট সময় শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

॥কবির হোসেন॥ বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘আসুন বিষন্নতা নিয়ে কথা বলি’-শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ৭ই এপ্রিল সকালে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জনের কার্যালয় চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে বড়পুল এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়। এরপর সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লা, সিনিয়র সহকারী পুলিশ সুপার(ক্রাইম) মোঃ আছাদুজ্জামান, এমওসিএস ডাঃ গাজী শফিউল আজম, সদর হাসপাতালের আরএমও ডাঃ সুশীল কুমার রায়, শিশু বিষয়ক কনসালটেন্ট ডাঃ গোলাম ফারুক, জেলা ব্র্যাক প্রতিনিধি নেফাজ উদ্দিন ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক মীর আঃ কাদের বিদ্যুৎ প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান। উপস্থাপনা করেন সিভিল সার্জনের কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোকারেমা মাঞ্জুয়ারা।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স বলেন, আমাদেরকে বড় ডাক্তার, সাংবাদিক, ইঞ্জিনিয়ার, পুলিশ অফিসার হওয়ার পূর্বে ভাল মানুষ হতে হবে। একজন ডাক্তারের উচিত রোগীদের সাথে বেশী বেশী কথা বলা। কিন্তু আমাদের ডাক্তাররা এতো বেশী সংখ্যক রোগী দেখেন যে, তাদেরকে ওষুধ দিয়েই মুক্ত হন, রোগীদের কাউন্সিলিংয়ের সুযোগ পান না। স্কুলগুলোতেও বাচ্চাদের সাথে শিক্ষকদের বেশী করে কথা বলা উচিত। শিশুদের মধ্যে বিষন্নতা থাকতে পারে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লা তার বক্তব্যে বলেন, এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য হলো-‘বিষন্নতা নিয়ে কথা বলি।’ বিষন্নতা কমাতে সামাজিক সচেতনতার কোন বিকল্প নাই। সামাজিক, ব্যক্তিগত ও বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শিশুদের সাথে আমাদের বেশী বেশী কথা বলতে হবে। পরিবারের বৃদ্ধ মানুষদের সাথে বেশী বেশী সময় দিতে হবে। বিষন্নতায় আক্রান্ত রোগীদের অবহেলা না করে সময় দিতে হবে ও তাদেরকে মোটিভেশন করতে হবে। কমিউনিটি ক্লিনিকগুলোকে এ ব্যাপারে সচেতন হতে হবে। বয়ঃসন্ধিকালে কিশোরীদের সাথে বয়ঃসন্ধি বিষয়ক সমস্যাগুলো নিয়ে খোলামেলাভাবে আলোচনা করতে হবে।
সিনিয়র সহকারী পুলিশ সুপার(ক্রাইম) মোঃ আছাদুজ্জামান বলেন, বিষন্নতার বড় কারণ হচ্ছে অর্থনৈতিক সমস্যা, প্রেমে ব্যর্থতা, বড় ধরণের রোগ প্রভৃতি। এগুলো মানুষকে বিষন্ন করে তোলে।
প্রাক্তন সিভিল সার্জন ডাঃ মোঃ নুরুল আমিন এবং প্রাক্তন এমওসিএস ডাঃ আব্দুল্লাহ আল সাঈফসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ এবং স্বাস্থ্য নিয়ে কাজ করা বিভিন্ন এনজিও প্রতিনিধিরা র‌্যলী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!