শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মঙ্গলনাটের আয়োজনে রাজবাড়ীতে দুই দিনব্যাপী পথনাটক উৎসব শুরু

  • আপডেট সময় শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

॥কাজী তানভীর মাহমুদ॥ ‘স্বাধীনতা আমার অহংকার’-এই শ্লে¬াগানকে সামনে রেখে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শহীদদের স্মরণে রাজবাড়ী শহরের রেলওয়ে আজাদী ময়দানের মুক্তমঞ্চে দুই দিনব্যাপী পথ নাটক উৎসব শুরু হয়েছে।
রাজবাড়ী জেলা পরিষদের পৃষ্ঠপোষকতায়(সৌজন্যে) মঙ্গলনাট থিয়েটার এই উৎসবের আয়োজন করেছে। গতকাল ৭ই এপ্রিল বিকেলে মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার।
পাংশা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ ও রাজবাড়ী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এটিএম রফিক উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য ঝুনা চৌধুরী এবং বাংলাদেশ পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস।
স্বাগত বক্তব্য রাখেন মঙ্গলনাট থিয়েটারের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ফকীর জাহিদুল ইসলাম রুমন। অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালন্দ থিয়েটারের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ বিশ্বাস।
অনুষ্ঠান সঞ্চালনা করেন ডাঃ আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন। উদ্বোধন অনুষ্ঠানের পূর্বে নাট্য কর্মীদের অংশগ্রহনে বর্নাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
আয়োজকরা জানান, দুই দিনব্যাপী এই পথনাটক উৎসবে ঢাকা, ফরিদপুর ও রাজবাড়ী জেলার ৬টি নাট্য দল মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন ও মূল্যবোধের ৭টি পথনাটক পরিবেশন করবে।
উৎসবের উদ্বোধনকালে জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার বলেন, নাটক যুব সমাজকে সামাজিক অবক্ষয় থেকে দুরে রাখে। সামাজিক ব্যাধীর জন্য সমাজ অনেক পিছিয়ে গেছে। মঙ্গলনাট চেষ্টা করছে অবক্ষয়কারীদের ফিরিয়ে আনতে। জেলা পরিষদ তাদের সহযোগিতা করছে। আমরা সবাই মিলে ভাল কাজ করতে চাই। জাতির জনক শেখ মুজিবুর রহমান দেশটা স্বাধীন করেছিলেন। আমরা যুদ্ধ করেছিলাম। এখন দেশ গড়ার দায়িত্ব নতুন প্রজন্মের। আসুন সবাই মুক্তিযুদ্ধের চেতনার দিকে ধাবিত হই।
প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব এডভোকেট এম.এ খালেক বলেন, সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে শুরু করে খেলাধুলা সব কিছুতেই রাজবাড়ীর ছেলে মেয়েরা এগিয়ে গেছে। নতুন প্রজন্মকে সাংস্কৃতিক দিক দিয়ে এগিয়ে যাওয়ার জন্য আমরা সবাই এগিয়ে আসবো। যে দেশে সাংস্কৃতিতে অনগ্রসর সে সব দেশ কখনো সামনের দিকে যেতে পারে না। এ জন্য আমাদের সবাইকে সাংস্কৃতিক দিক দিয়ে অগ্রসর হতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে ফয়েজুল হক কল্লোলের নির্দেশনায় ফিরে দেখা বায়ান্ন, মোঃ মেহেদী হাসান মিঠুর নির্দেশনায় নাপিত ডাক্তার ও আহাম্মেদ গিয়াসের নির্দেশনায় বোধদয় নাটক ৩টি মঞ্চস্থ হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!