রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে রেলওয়ের আপত্তির কারণে স্থগিত হয়ে আছে জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ

  • আপডেট সময় শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯

॥কাজী তানভীর মাহমুদ॥ ‘প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন(১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় রাজবাড়ী জেলা ও ৫টি উপজেলায় মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু হলেও জায়গার সমস্যার কারণে স্থগিত হয়ে আছে ১৫ কোটি ৬১ লক্ষ টাকা ব্যয়ে ৪তলা বিশিষ্ট জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ।
রাজবাড়ী গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় মসজিদগুলো নির্মাণ করবে গণপূর্ত বিভাগ। প্রতিটি মসজিদ নির্মাণে লাগবে ৪৩ শতাংশ জমি।
ইসলামিক ফাউন্ডেশনের রাজবাড়ী জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলা মসজিদের স্থান নির্ধারণ করা হয় কেন্দ্রীয় ঈদগাহ হতে ১শ’ মিটার দূরে রেলওয়ে কলোনী জামে মসজিদের পাশে। কাজ শুরু হয় ৫/৫/২০১৮ইং তারিখে। সেখানে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে পুকুর ভরাট ও শতাধিক পাইলিং তৈরীর পর হঠাৎ করেই মসজিদের নির্মাণ কাজ স্থগিতের জন্য গত ৩০/৬/২০১৯ইং তারিখে রেলওয়ের মহাপরিচালক বরাবর একটি চিঠি প্রেরণ করেন রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের চীফ এস্টেট অফিসার ডঃ মোঃ আঃ মান্নান। তারপর থেকেই মসজিদটির নির্মাণ কাজ ‘জায়গার সমস্যার কারণে’ বন্ধ হয়ে যায়।
জেলা মডেল মসজিদ নির্মাণ কাজ স্থগিত হওয়ার বিষয়ে জানতে চাইলে রাজবাড়ী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভু রাম পাল বলেন, রেলওয়ের জমিতে জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ শুরু হয়েছিল। টেন্ডারের মাধ্যমে কুষ্টিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স শামীম এন্টারপ্রাইজ তাদের কাজের অংশ হিসেবে ইতিমধ্যে আংশিক পুকুর ভরাট ও শতাধিক পাইলিং তৈরীর কাজ করেছে। এ অবস্থায় রেলওয়ে থেকে তাদের জমিতে কাজ স্থগিত করতে চিঠি প্রেরণ করা হয়েছে। এখন জেলা মডেল মসজিদ নির্মাণের জন্য নতুন জমি খোঁজা হচ্ছে। সরকারীভাবে নতুন জমি নির্ধারণ হলে জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ শুরু করা হবে। জেলা মডেল মসজিদটি হবে ৪তলা বিশিষ্ট। সেখানে হাজার হাজার মানুষ একসাথে নামাজ আদায় করতে পারবে। পাশাপাশি ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমও চলবে। জেলা মডেল মসজিদটি নির্মিত হলে সেটি হবে একটি দৃষ্টিনন্দন স্থাপনা।
ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের ফিল্ড অফিসার ফিরোজ আল মামুন বলেন, রাজবাড়ী জেলাবাসী চায় উপজেলা মসজিদগুলোর পাশাপাশি জেলা মডেল মসজিদটিও দ্রুত নির্মাণ করা হোক। কিন্তু জায়গার সমস্যার কারণে জেলা মডেল মসজিদ নির্মাণ কাজ বন্ধ রয়েছে। আমরা চাই, অতি দ্রুত নতুন জমি নির্ধারণ করে জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ শুরু করা হোক।
জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক মাওলানা আবুল বাশার বলেন, জেলা মডেল মসজিদটি জেলাবাসীর প্রাণের দাবী। সকলেই চায় জেলা মডেল মসজিদটির অতি দ্রুত নির্মাণ কাজ শুরু হোক।
জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, জেলা মডেল মসজিদ নির্মাণের বিষয়ে ঊর্ধ্বতন পর্যায়ে আলোচনা চলছে। স্থান নির্ধারণ ও অনুমতি পেলে জেলা মডেল মসজিদের নির্মাণ কাজ শুরু করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!