সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানে দক্ষ কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে আলোচনা সভা

  • আপডেট সময় শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশের মানব সম্পদের সম্ভাবনা নিয়ে গতকাল ২৯শে আগস্ট সকালে টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান।
আলোচনা সভায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও তার সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭শে আগস্ট বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সহযোগিতা স্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করবে বলে তিনি উল্লেখ করেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান তার বক্তব্যে জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে- যার মাধ্যমে দু’দেশই উপকৃত হতে পারবে।
তিনি আরো বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিনি বাংলাদেশী কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানী জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগিতা কামনা করেন।
আলোচনা পর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানী ভাষা শিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি এবং নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের উপর গুরুত্বারোপ করা হয়। সচিব জানান, বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধ করতে সরকার সজাগ ও সচেষ্ট আছে।
এছাড়াও অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!