বুধবার, ১৫ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পেন্টাগণ প্রধান হিসেবে শপথ নিলেন মার্ক এসপার

  • আপডেট সময় বুধবার, ২৪ জুলাই, ২০১৯

॥মাতৃকণ্ঠ ডেস্ক॥ সাবেক সৈনিক মার্ক এসপার যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল ২৩শে জুলাই শপথ নিয়েছেন। এর আগে সিনেটে তার মনোনায়ন নিশ্চিত করা হয়। তার পক্ষে ভোট পড়ে ৯০টি আর বিপক্ষে ৮টি।
এদিকে এ নিয়োগের মধ্য দিয়ে পেন্টাগণে দীর্ঘদিনের নেতৃত্বের শূন্যতা পূরণ হলো।
বিগত প্রায় সাত মাস ধরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদ শূন্য ছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে মার্ক এসপার (৫৫) হচ্ছেন দ্বিতীয় প্রতিরক্ষামন্ত্রী। এর আগে মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানের নীতি নিয়ে মতভিন্নতার কারণে জিম ম্যাটিস পদত্যাগ করেন।
তবে আরো দু’জন ভারপ্রাপ্ত হিসেবে এ দায়িত্ব পালন করেছিল। সর্বশেষ প্যাট্রিক শানাহান এ দায়িত্বে ছিলেন। তিনি জুন মাসে পারিবারিক সমস্যার কারণে পদত্যাগ করেন।
ওভাল অফিসে মার্ক এসপারের শপথ গ্রহণ অনুষ্ঠানে রিপাবলিকান দলের বেশ কয়েকজন সিনেটর এবং ট্রাম্প উপস্থিত ছিলেন। ট্রাম্প এ দিনটিকে জাতির জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন হিসেবে উল্লেখ করে বলেন, প্রতিরক্ষা বিভাগ চালানোর জন্য তার মতো যোগ্য আর কেউ নেই।
উল্লেখ্য, সামরিক অভিজ্ঞতা সম্পন্ন মার্ক এসপার ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্রের পক্ষে ইরাকে লড়েছিলেন। তিনি মার্কিন কূটনীতিক মাইক পম্পেও’র ঘনিষ্ঠ। উভয়ে মর্যাদাপূর্ণ ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ছাত্র। ১৯৮৬ সালে দুজনই এই একাডেমি থেকে স্নাতক হন। এছাড়া এসপার মার্কিন কংগ্রেসেও বেশ পরিচিত মুখ। তিনি চাক হেগেলসহ কয়েকজন সিনেটরের উপদেষ্টা ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!