বুধবার, ০১ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আগামী ১৪ই জুন থেকে শুরু হচ্ছে ৪দিনব্যাপী ‘নিউইয়র্ক বইমেলা’

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ জুন, ২০১৯

॥নিউইয়র্ক প্রতিনিধি॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আগামী ১৪ই জুন শুক্রবার থেকে শুরু হচ্ছে ৪দিনব্যাপী ২৮তম ‘নিউইয়র্ক বইমেলা’।
নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পিএস ৬৯ স্কুলে মেলা চলবে ১৪ থেকে ১৬ই জুন। চতুর্থ দিন মেলা আয়োজন করা হয়েছে স্কুলের পাশে অবস্থিত জুইশ সেন্টারে।
এবারের মেলায় চিকিৎসক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওয়ালেদ চৌধুরী এবং লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরকে আজীবন সম্মাননা জানানো হবে। মেলায় গান গাইবেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এই মেলা সবার জন্য বিনা প্রবেশ মূল্যে খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত।
নিউইয়র্ক বইমেলার আহ্বায়ক ড. নজরুল ইসলাম বলেন, মেলায় ভারত-বাংলাদেশের লেখক ও প্রকাশনী সংস্থা যেমন থাকবে তেমনি থাকবে স্বরচিত কবিতা, কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ লেখক-প্রকাশক-পাঠকদের নিয়ে নানা আয়োজন। সৈয়দ আবদুল হাদীর কন্যা তনিমা হাদী ছাড়াও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা গান গাইবেন। থাকবে শাড়ী-গহনার স্টল। সব কিছু দিয়ে আমরা চেষ্টা করছি বই কেন্দ্রীক প্রবাসী বাঙ্গালীদের একটি উৎসবের আয়োজন করতে।
মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. জিয়াউদ্দীন আহমেদ বলেন, ‘জীবনে বই মননে বই’-হলো আমাদের ২৮তম বই মেলার শ্লোগান। আমরা চাই বাংলা বইয়ের প্রসার হোক সারা বিশ্বব্যাপী। মানুষের জীবনে ও মননে ভালো বইয়ের প্রভাব পড়–ক। আমরা সারা বছর ধরে সবাই মিলে চেষ্টা করি ভালো সব বইয়ের প্রকাশনী যেন এই মেলায় উপস্থিত থাকে। মানুষ যে সকল লেখকদের ভালোবাসে আমরা চেষ্টা করি তাদেরকে মেলায় উপস্থিত করতে। আমেরিকার বিভিন্ন স্টেটসহ অন্যান্য দেশে আমাদের অনুকরণে বই মেলার আয়োজন হচ্ছে। আমাদের সহযোগিতা চাচ্ছেন, আমরাও বইয়ের প্রসারের জন্য তাদেরকে সহযোগিতা করছি। আমি মনে করি এটা আমাদের একটি বড় অর্জন।
মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিৎ সাহা বলেন, লেখক ও সম্পাদক আবুল হাসনাত, সাংবাদিক শাহরিয়ার কবির, লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব, লেখক ও সাংবাদিক আনিসুল হকসহ আরো অনেকে ইতিমধ্যে নিউইয়র্কে এসে পৌঁছে গেছেন। লেখক সেলিনা হোসেন, কবি হাবিবুল্লাহ সিরাজী, সাজ্জাদ শরীফ, বিমল গুহ, জাফর আহমদ রাশেদসহ আরো লেখকরা মেলায় আসবেন বলে আমাদের নিশ্চিত করেছেন।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ.টি ইমাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা মেলায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!