রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৯:০৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাপান ও সিঙ্গাপুরে ৮দিনের সরকারী সফরে আজ ঢাকা ত্যাগ করবেন রাষ্ট্রপতি শুধু ফেসবুক নিয়ে থাকলেই হবে না-কম্পিউটারও শিখতে হবে —জেলা প্রশাসক দিলসাদ বেগম ইলিশ রক্ষা অভিযানে রাজবাড়ীর পদ্মা নদীতে আটক ৫১ জেলের ১২দিনের জেল নিউইয়র্ক সিটি’র ৫জন সিনেটর আজ আসছেন কালুখালীতে পূজা উদযাপন পরিষদের নতুন কমিটি গঠন কালুখালীর মদাপুর থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার র‌্যাবের অভিযানে নগরকান্দা থেকে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার এবার ফরিদপুরে আড়াই বছরের শিশু রহমতকে খুন করল পাষান্ড বাবা রাজবাড়ীর শহীদওহাবপুরের নিমতলায় গাঁজাসহ বিক্রেতা নিয়ামত ও জাহিদ গ্রেপ্তার কালুখালীতে ইলিশ ধরার সময় আটক ৬জন জেলের কারাদন্ড

সাওম আত্মশুদ্ধির বড় মাধ্যম

  • আপডেট সময় শনিবার, ১৮ মে, ২০১৯

॥মুফতি মাওলানা মুহাম্মাদ রুকুন উদ্দীন ক্বাদরী॥ প্রত্যকটি ইবাদত বিধিবদ্ধ করার পেছনে মহান আল্লাহ্ তায়ালার কোন না কোন উদ্দেশ্য রয়েছে। এ হিসেবে সাওম তথা রোজার বিধানের দ্বারাও বান্দার আত্মাকে পরিশুদ্ধ করা মহান আল্লাহ্ তায়ালার প্রধান উদ্দেশ্য। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো।
সাওম আত্মশুদ্ধির বড় মাধ্যম ঃ সাওম আত্মশুদ্ধির একটি অন্যতম মাধ্যম। আত্মাকে সাওমের ন্যায় অন্য কোন আমল বা ইবাদত দ্বারা পরিশুদ্ধি করা যায় না। এর বিশ্লেষণ নিম্নরূপ-
(১) সিয়াম সাধনার মূল লক্ষ্য তাকওয়া অর্জন ঃ সিয়াম সাধনার মূল লক্ষ্য হলো তাকওয়া অর্জন করা। যেমন- মহান আল্লাহ্ পাকের বাণী-অর্থ ঃ হে ঈমানদারগণ ! তোমাদের জন্য সাওম বা রোজা ফরজ করা হয়েছে যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী নবীদের উম্মতগণের উপর। আশা করা যায় তোমাদের মধ্যে তাকওয়ার গুণ ও বৈশিষ্ট্য জাগ্রত হবে। সূরা বাকারা ১৮৩।
(২) রিপু দমন করার মাধ্যম ঃ সিয়াম সাধনার ফলে ব্যক্তির কাম, ক্রোধ, লোভ, মোহ ও রিপুসমূহ দমন হয়। এতে তার আত্মা পরিশুদ্ধি হয়। সিয়াম সাধনার ফলে তার সব কাজ নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট বিধানের ভিত্তিতে চলার কারণে তার আত্মার কোন প্রকার ক্ষমতা চলে না। ফলে আত্মা নত হয়ে বশ্যতা স্বীকার করে।
(৩) অন্তরে নূর পয়দা হয় ঃ সিয়াম সাধনার দ্বারা আত্মা পবিত্র হয়। সিয়াম সাধনার মাধ্যমে মানুষ যখন নিজের কলব বা আত্মাকে পবিত্র করে, তখনই আল্লাহ্র নূর তার অন্তরে স্থান পায়।
(৪) পাশবিক শক্তিকে জ্বালিয়ে দেয় ঃ রমজানের অর্থই হলো অন্তরে বিদ্যমান সকল পাশবিক শক্তিকে জ্বালিয়ে পুড়িয়ে ছাই করে মানবিক শক্তিকে প্রবল ও সুদৃঢ় করা।
(৫) অন্তরকে পবিত্র করে ঃ সাইয়্যেদ সুলতানুল আওলিয়া এ বুরহানুল আসফিয়া কায়েলে কওলি কাদামি হাজিহি আলা রাকাবাতি কুল্লি ওলিআল্লাহি তাআলা হযরত সাইয়্যেদ মহিউদ্দীন আবু মুহাম্মাদ শায়েখ আব্দুল কাদের হাসানি হুসাইনি জিলানী আলা নাবিয়ানা ওয়া আলাইহিস সালাতু রব্বানী ইরশাদ করেছেন, রমজানকে রমজান এ জন্য নাম রাখা হয়েছে যে, লিআন্নাহু ইয়াগসিলুল আবদানা মিনাল আছামি গাসলান ওয়া ইউতহিরুল কুলুবি তাতহিরান। অর্থাৎ, কেননা এ মাস মানুষের শরীরকে গুনাহ থেকে বিধৌত করে এবং অন্তরসমূহকে পবিত্র করে।
(৬) ফেরেশতাশক্তিকে প্রবল এবং পশুশক্তিকে দুর্বল করে ঃ হযরত শাহ ওয়ালী উল্লাহ দেহলবী(রহঃ) বলেন, সাওম শ্রেষ্ঠ পুণ্যের কাজ। কেননা সাওম ফেরেশতাশক্তিকে প্রবল ও পশুশক্তিকে দুর্বল করে দেয়।
(৭) দেহ ও আত্মার প্রধান দাবীগুলো নিয়ন্ত্রণে রাখে ঃ দেহ ও আতামার তিনটি দাবী হচ্ছে মূল। বস্তুতঃ এ তিনটিই অধিকতর শক্তিসম্পন্ন দাবঅ। এ তিনটি হলো-(ক) ক্ষুন্নিবৃত্তির দাবী। জীবন রক্ষা একমাত্র এরই ওপর নির্ভর করে। (খ) যৌন আবেগের দাবী। মানুষের বংশ তথা মানব জাতির স্থিতির এটাই একমাত্র উপায়। (গ) শান্তি ও বিশ্রাম গ্রহণের দাবী। কর্মশক্তিকে নতুন করে জাগ্রত এবং বলিষ্ঠ করে তোলার জন্য এটা অপরিহার্য।
সাওম তথা রোজা এ তিনটি দাবীকে সীমার মধ্যে রাখে। যেমন-হাদিসে কুদসিতে আল্লাহ্ তায়ালা বলেন-কুল্লু আমালি-বনি আদামা ইউদাআফুল হাসানাতা বিআশারি আমছালিহা ইলা সাব্যয়ী মিয়াতি দি’ফি কালাল্লালাহু তায়ালা ইল্লা-সাওমা ফাইন্নাহু লি ওয়া আনা আজ্ঝি বিহি। অর্থাৎ, মানুষের প্রত্যেকটি কাজের ফল আল্লাহ্র দরবারে কিছু না কিছু বৃদ্ধি পায়, একটি নেক কাজের ফল দশ গুণ হতে সাতশত গুণ পর্যন্ত বেশী হয়; কিন্তু আল্লাহ্ তায়ালা বলেন, রোজাকে এর মধ্যে গণ্য করা হবে না। কারণ রোজা খাস করে আমারই জন্য রাখা হয় আর আমিই এর প্রতিদান দান করব।
মানবের আত্মার পরিশুদ্ধি এবং কুপ্রবৃত্তিকে দমন করে রাখার জন্য সাওমের ন্যায় গুরুত্বপূর্ণ আমল আর কিছুই নেই। আত্মার পরিশুদ্ধি ও কাম, ক্রোধ, লোভ, মোহকে নিয়ন্ত্রণ করা এবং রিপুসমূহকে অবদমন করার জন্য সাওমের বিকল্প নেই।
লেখক ঃ সিনিয়র শিক্ষক, আঞ্জুমান-ই-কাদরীয়া মাদ্রাসাতু সাবি-ইল-হাসান দাখিল মাদ্রাসা, দৌলতদিয়া, গোয়ালন্দ, রাজবাড়ী। ই-মেইল ঃ সঁযধসসধফৎঁশঁহঁফফরহয়ঁধফবৎু@মসধরষ.পড়স

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!