বুধবার, ০১ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

‘জাপান আইটি উইক’-এ অংশ নিয়েছে বাংলাদেশ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ জাপানের রাজধানী টোকিওতে গতকাল ৮ই মে থেকে শুরু হয়েছে এশিয়ার বৃহত্তম তথ্য প্রযুক্তি মেলা ‘জাপান আইটি উইক’। বাংলাদেশের ২৪টি আইটি কোম্পানী এতে অংশগ্রহণ করেছে। আগামী ১০ই মে পর্যন্ত এই মেলা চলবে।
গতকাল ৮ই মে সকালে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং দেশ থেকে আগত আইটি উদ্যোক্তাদের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলেন।
তিনি তাদের যেকোন প্রয়োজনে দূতাবাসের সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা প্রদান করেন। পরে মেলার ভেন্যু টোকিও বিগ সাইটে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক জাপানী আইটি ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন। রাষ্ট্রদূত বলেন, তথ্যপ্রযুক্তি খাত বাংলাদেশের সামগ্রিক উন্নয়নকে তরান্বিত করতে তথা সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর এজন্য বাংলাদেশ সরকার এই খাতের উন্নয়নে নানাবিধ প্রণোদনা প্রদান করছে। তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে ২ মিলিয়ন লোকের কর্মসংস্থান ও ৫বিলিয়ন ডলার রপ্তানী নিশ্চিতকরণের লক্ষ্য নির্ধারণ করেছে-যা মোট জিডিপির ৫% অবদান রাখবে। তিনি আশা প্রকাশ করেন, সার্বিক এই উদ্যোগ দু’দেশের আইটি ব্যবসায়ীদের মধ্যে ব্যবসার নবদিগন্ত উম্মোচিত করবে। রাষ্ট্রদূত বাংলাদেশের আইটি খাতে জাপানী ব্যবসায়ীদের অধিকতর বিনিয়োগের আহ্বান জানান।
সেমিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ও সচিব হোসনে আরা বেগম, বেসিস এর সাবেক সভাপতি মাহাবুব জামান এবং বাংলাদেশ-জাপান আইটি ইনকর্পোরেশনের ইয়াশুহিরো আকাশি। সেমিনারটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, টোকিও; আইসিটি বিভাগ, ঢাকা; বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ; বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস(বেসিস)।
সেমিনারে সহযোগিতা করে জাইকা, জেট্রো, ইউনিডো, জাপানের ইনফরমেশন টেকনোলজী প্রমোশন এজেন্সী, কম্পিউটার সফটওয়্যার অ্যাসোসিয়েশন অফ জাপানসহ অন্যান্য সহযোগী সংগঠন।
এছাড়া বাংলাদেশ দূতাবাস, টোকিওর উদ্যোগে তথ্য প্রযুক্তি খাতে জাপানী বিনিয়োগ বৃদ্ধি, ব্যবসা প্রসার ও দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে গত ৭ই মে টোকিওর ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হয়েছে জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভা।
দুই দেশের আইটি ব্যবসায়ীদের প্রথম সভাটি হয়েছিল ২০১৫ সালে। এবারের সভায় বাংলাদেশী ২০টি ও জাপানীজ ২৪টি কোম্পানী ব্যবসা স্থাপন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করে।
উল্লেখ্য, সাম্প্রতিককালে তথ্যপ্রযুক্তি খাতে জাপান-বাংলাদেশ বিনিয়োগ এবং জাপানের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ নিয়োগের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!