সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

একুশে বই মেলায় ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস-রাজবাড়ী জেলা’ প্রকাশিত

  • আপডেট সময় সোমবার, ৬ মার্চ, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম মোস্তফা গিয়াসপুরীর লেখা ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস-রাজবাড়ী জেলা’ গ্রন্থটি গত ৯ই ফেব্রুয়ারী ঢাকার একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে।
প্রধান অতিথি হিসেবে বিশিষ্ট লেখক ও সাহিত্যিক প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল বইটির মোড়ক উন্মোচন করেন। বইটিতে রাজবাড়ী জেলার পরিচিতি, পাকিস্তানীদের শাসন-শোষণ, উত্তাল মার্চ, প্রতিরোধ, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ, ধ্বংস, নির্যাতন ও গণহত্যা, গেরিলা ও সম্মুখযুদ্ধ, বধ্যভূমি ও গণকবর, বিজয়, শহীদ ও খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে তথ্যবহুল লেখা ও কয়েকটি ছবি স্থান পেয়েছে। ১৩৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২২৫টাকা। বইটির প্রকাশক তা¤্রলিপি প্রকাশনী এবং প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। সকল মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের নতুন প্রজন্মকে বইটি উৎসর্গ করা হয়েছে।
উল্লেখ্য, তা¤্রলিপি প্রকাশনীর পক্ষ থেকে বাংলাদেশের ৬৪টি জেলা থেকে আলাদাভাবে ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস’ প্রকাশের উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে গোলাম মোস্তফা গিয়াসপুরী রাজবাড়ী জেলার লেখক নির্বাচিত হন। গ্রন্থটির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন বিশিষ্ট লেখক ও সাহিত্যিক প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল। সম্পাদনা পরিষদে রয়েছেন আহমদ রফিক, অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক, অধ্যাপক ড. খোদেজা খাতুন এবং অধ্যাপক এ কে.এম জসীম উদ্দীন।
গত ২রা মার্চ ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস-রাজবাড়ী জেলা’ গ্রন্থটির লেখক মোঃ গোলাম মোস্তফা গিয়াসপুরী গ্রন্থটির একটি সৌজন্য কপি দৈনিক মাতৃকন্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিনকে প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!