শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানের ফুকুওকায় বাংলাদেশ বিজনেস সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

॥টোকিও প্রতিনিধি॥ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে জাপানের ফুকুওকায় গত ১৯শে এপ্রিল একটি সেমিনার অনুষ্ঠিত হয়।
জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ফুকুওকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের কনফারেন্স হলে এই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দক্ষ নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়। শতাধিক জাপানী ব্যবসায়ী এবং জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল সেমিনারে অংশগ্রহণ করেন।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ফুকুওকা ফরেন ট্রেড এসোসিয়েশনের চেয়ারম্যান নাওনরি সুচিয়া। বাংলাদেশে জাপানী ব্যবসা ও বিনিয়োগের অপার সম্ভাবনা এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ-সুবিধাসমূহ বর্ণনা করে সেমিনারের মূল বিষয় উপস্থাপন করেন বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর মোহাম্মদ হাসান আরিফ।
তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানী ব্যবসায়ীদের আহ্বান জানান এবং তাদের যেকোন প্রয়োজনে দূতাবাসের নিরবচ্ছিন্ন সহযোগিতার আশ্বাস দেন।
জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) ঢাকার প্রতিনিধি দাইসুকে আরাই বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি এবং বিনিয়োগের চ্যালেঞ্জসমূহ উপস্থিত ব্যবসায়ীদের অবগত করেন। জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন। জাপানী প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ। বাংলাদেশে ব্যবসা পরিচালনা করার অভিজ্ঞতা বর্ণনা করেন জাপানী তোয়া কর্পোরেশনের হিদেফুমি ইকেমতো। সেমিনারটরি সহ-আয়োজক ছিলো জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড এসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার এবং অর্গানাইজেশন ফর স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ এন্ড রিজিওনাল ইনোভেশন। সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন এবং জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কো-অপারেশন। সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রশ্ন-উত্তর ও নেটওয়ার্কিং পর্বের মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!