শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানের বাংলাদেশ দূতাবাসে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন

  • আপডেট সময় শনিবার, ২০ এপ্রিল, ২০১৯

॥টোকিও প্রতিনিধি॥ আবহমানকাল থেকে নতুন উদ্দীপনা নিয়ে প্রতি বছর বাংলা নববর্ষ আসে বাঙালীর জীবনে। বাংলা সংস্কৃতির অনন্য অনুষঙ্গ নববর্ষ মঙ্গল ও আনন্দের বারতা ছড়িয়ে দেয় সমগ্র বাংলাদেশসহ প্রবাসে অবস্থানকারী সকল বাংলাদেশী, এমনকি বিদেশীদের মাঝেও। জাপানও এর ব্যতিক্রম নয়।
বাংলা নববর্ষ-১৪২৬ উপলক্ষে গতকাল ১৯শে এপ্রিল জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ হাউসে বিদেশী বন্ধুদের সম্মানে নববর্ষ উদযাপন ও মধ্যাহ্ন ভোজের আয়োজন করে।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে জাপানের সংসদ সদস্য, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ, জাপান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়য়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, জাপানের সুশীল সমাজের প্রতিনিধিগণ, গণমাধ্যম ব্যক্তিত্ব ও সুধীজনেরা উপস্থিত ছিলেন।
অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি তাদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেন। এছাড়াও তিনি বিভিন্ন দেশের মহিলা অতিথিদের চুরি এবং টিপ পরিয়ে দেন।
বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস ভবনকে বাংলার ঐতিহ্যবাহী বর্ণিল সাজে সাজিয়ে তোলা হয়। সুদৃশ্য আল্পনার রঙ্গে রাঙানো হয় অতিথিদের আগমন ও অভ্যর্থনা স্থান। দূতাবাসের দেয়ালে দেয়ালে শোভা পায় চিরায়ত বাংলায় নববর্ষ উদযাপনের অনন্য উপাদান নানান রঙের মুখোশ। বাঙালী সংস্কৃতিতে মুগ্ধ কয়েকজন বিদেশী মহিলা রাষ্ট্রদূত পরম আনন্দে শাড়ী পরায় অংশ নেন। এছাড়া মেহেদীর রঙে বিদেশী বন্ধুদের হাত রঙিন করার ব্যবস্থা ছিল। অনেকে তাদের হাতে বাংলাদেশী মেহেদী দিয়ে আল্পনা করান।
আগত অতিথিগণ বাংলাদেশের আতিথিয়তা ও আকর্ষণীয় এই সাজে তাদের তাদের মুগ্ধতা ও উচ্ছাস প্রকাশ করেন। তাদের চোখে ছিল আনন্দ আর তৃপ্তির ঝিলিক। অনুষ্ঠানে বিদেশী বন্ধুদের বাংলাদেশী ঐতিহ্যবাহী ও বাঙালী খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!