বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর একুশে বইমেলায় স্থানীয় ৫ জনকবি ও লেখকের বইয়ের মোড়ক উন্মোচন

  • আপডেট সময় শনিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ীর বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে অমর একুশে বইমেলায় গত ২১শে ফেব্রুয়ারী সন্ধ্যায় স্থানীয় ৫ জন কবি ও লেখকের ৫টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইমেলার মঞ্চে জেলা প্রশাসক মোঃ শওকত আলী প্রধান অতিথি হিসেবে বইগুলোর মোড়ক উন্মোচন করেন।
বইগুলো হলো ঃ তাহমিনা মুন্নীর কবিতার বই ‘অন্তঃলোকের অনড় রথে’, সুজয় কুমার পালের কবিতার বই ‘অন্তরালে’, সালাম তাসিরের কবিতার বই ‘তুমি মেঘ তুমিই বৃষ্টির জল’, ফারহানা মিনির কবিতার বই ‘ত্রিরতœ’ এবং ইউসুফ বাশার আকাশের গল্পের বই ‘কৃষ্ণকলির আত্মকথা’। বইগুলোর মধ্যে ত্রি-রতœ বাদে অন্য ৪টি বই এবারের ঢাকা একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। নীচে বইগুলো সম্পর্কে সংক্ষিপ্ত আলোকপাত করা হলো।
অন্তঃলোকের অনড় কথা ঃ বইটির লেখিকা তাহমিনা মুন্নী রাজবাড়ী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা। এটি তার তৃতীয় কাব্যগ্রন্থ। বইটির প্রকাশক ঢাকার শেওড়াপাড়ার মুক্তভাষ প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন মুহাম্মদ মোজাম্মেল হক। বইটিতে হারিয়ে খুঁজি, কষ্টদান, একটি মানব হৃদয়, ভূল ভালোবাসায়, ফিরে দেখাসহ ৪৬টি কবিতা ছাপা হয়েছে। ৬৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।
অন্তরালে ঃ বইটির লেখক সুজয় কুমার পাল কালুখালীর মাজবাড়ী জাহানারা বেগম ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক। বইটির প্রকাশক ঢাকার বাংলাবাজারের র‌্যামন পাবলিশার্স। প্রচ্ছদ এঁকেছেন বিশ্বজিৎ পাল (লিটু)। বইটিতে জঙ্গীবাদ, বীরাঙ্গনা, ধর্মের লেবাস, মানবতাসহ ৩৩টি কবিতা ছাপা হয়েছে। ৭২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।
তুমি মেঘ তুমিই বৃষ্টির জল ঃ বইটির লেখক সালাম তাসিরের প্রকৃত নাম আঃ সালাম মন্ডল। তিনি রাজবাড়ী সরকারী কলেজের দর্শন বিভাগের সহকারীী অধ্যাপক। এর আগেও একক ও যৌথভাবে তার কয়েকটি কাব্য ও গল্প গ্রন্থ প্রকাশিত হয়েছে। বইটির প্রকাশক ঢাকার কল্যাণপুরের এবং মানুষ প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন কাব্য কারিম। বইটিতে যে তুমি দুঃখ দাও, তুমি আসবে বলে, ঘুমশয্যা, স্বপ্নচারী মনসহ ৩৮টি কবিতা ছাপা হয়েছে। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।
কৃষ্ণকলির আত্মকথা ঃ বইটির লেখক ইউসুফ বাশার আকাশের জন্ম পাবনার কুখ্যাত ঢালার চরে। বর্তমানে রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের বাসিন্দা। দুই বাংলার অর্র্ধশতাধিক যৌথ গ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। বইটির প্রকাশক ঢাকার বাংলাবাজারের সাগর বুক ডিপো। প্রচ্ছদ এঁকেছেন জাহাঙ্গীর আলম। বইটিতে একখন্ড মুক্তিযুদ্ধ, বাউলের আত্মদহন, জীবন অঙ্গনে ঈদসহ ৮টি ছোটগল্প ছাপা হয়েছে। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।
ত্রি-রতœ ঃ বইটির লেখিকা ফারহানা মিনির প্রকৃত নাম ফারহানা জাহান। তিনি আল্লা নেওয়াজ খায়রু মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা এবং জেলা মহিলা পরিষদের প্রশিক্ষণ সম্পাদিকা। বইটির প্রকাশক ঢাকার পুরানা পল্টনের বৃক্ষ প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন শাহ্-মা-আরুশা শ্রেষ্ঠা। বইটিতে জন্মভূমি, পরিণতি, বিদ্রোহী পূর্ণিমা, রতœগর্ভা মাসহ ৪৪টি কবিতা ছাপা হয়েছে। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!