শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ব্যক্তিগত উদ্যোগে ৩ শতাধিক তাল গাছ লাগিয়েছেন বালিয়াকান্দির বৃদ্ধ তাইজুল

  • আপডেট সময় শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৯

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের মৌকুড়ী গ্রামের বৃদ্ধ তাইজুল ইসলাম ব্যক্তিগত উদ্যোগে ৩শতাধিক তাল গাছ লাগিয়েছেন।
বজ্রপাত নিরোধক তাল গাছের সংখ্যা এখন অনেক কমে গেছে। তাই সরকার তাল গাছ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে। দেশব্যাপী ঘটা করে তাল গাছ লাগানো হচ্ছে। এতে উদ্বুদ্ধ হয়ে বৃদ্ধ তাইজুল ব্যক্তিগত উদ্যোগে এসব তাল গাছ লাগিয়েছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বালিয়াকান্দি সদর ইউনিয়নের বকচর ও মৌকুড়ী গ্রামে মৌকুড়ী-মহারাজপুর হালটের রাস্তার পাশে বৃদ্ধ তাইজুল ইসলাম তাল গাছের চারা লাগিয়েছেন। পরিচর্যার ফলে চারাগুলো তরতাজাভাবে বড় হয়ে উঠেছে।
এ বিষয়ে বৃদ্ধ তাইজুল ইসলাম বলেন, ছোটবেলা থেকেই আমার গাছ লাগাতে ভালো লাগে। বসত বাড়ীতে যেটুকু জায়গা আছে সেখানে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছি। এ অঞ্চলে আগে অনেক তাল গাছ ছিল, যা এখন অনেক কমে গেছে। তাই আগামী প্রজন্মের জন্য আমি নিজ উদ্যোগে তাল গাছের আটি(পাকা তালের বীজ) সংগ্রহ করে সেগুলো সরকারী হালটের রাস্তার পাশ দিয়ে রোপন করেছিলাম। পরিচর্যার ফলে চারাগুলো বেশ বড় ও তরতাজা হয়েছে। গরু-ছাগলে নষ্ট করে না ফেললে কয়েক বছরেই মধ্যেই সেগুলো পরিপূর্ণ গাছে পরিণত হবে। শেষ বয়সে গাছগুলোতে ফল ধরা দেখে যেতে পারলে শান্তি পাবো।
আমতলা গ্রামের কৃষক কালু শেখ বলেন, এই এলাকায় আগে অনেক তাল গাছ ছিল। এখন আর তেমন নাই। তাইজুল ইসলাম নিজ উদ্যোগে রাস্তার পাশে তালের চারা লাগানোর ফলে ভবিষ্যতে তাল গাছের অভাব অনেটাই পূরণ হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!