রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

এবারই প্রথম নিউইয়র্ক সিটি কাউন্সিল পালন করবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

  • আপডেট সময় শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৯

॥নিউইয়র্ক প্রতিনিধি॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান কস্তা কনস্টানটিনিডেস(Mr. Costa Constantinides) গতকাল ১৪ই ফেব্রুয়ারী নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসার সাথে এক বৈঠক করেন।
বৈঠককালে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বাংলাদেশী-আমেরিকান জনগোষ্ঠীকে সার্বিক সেবা ও সহযোগিতা প্রদানের জন্য নিউইয়র্ক সিটি কাউন্সিলকে ধন্যবাদ জানান।
কনসাল জেনারেল বলেন যে, বাংলাদেশী-আমেরিকান জনগোষ্ঠী ঐতিহ্যগতভাবে কঠোর পরিশ্রমী, সমৃদ্ধ সংস্কৃতি মনস্ক, আইন-শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল এবং তারা এ বৃহৎ শহরের কল্যাণে নিবেদিত। এ বিষয়ে তিনি নিউইয়র্কে ক্রমবর্ধমান বাংলাদেশী-আমেরিকান জনগোষ্ঠীর সামাজিক কার্যক্রম, বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি এবং সংস্কৃতি বিস্তারে সহযোগিতার জন্য নিউইয়র্ক সিটি কাউন্সিলরকে অনুরোধ করেন।
বাংলাদেশী-আমেরিকান নাগরিকদের নিউইয়র্ক সিটি কাউন্সিল কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণের বিষয়ে কনসাল জেনারেল এবং কাউন্সিলর আলোচনা করেন। বাংলাদেশী-আমেরিকান নাগরিকদের কল্যাণের জন্য নিউইয়র্ক সিটির সাথে একযোগে কাজ করার বিষয়ে কনসাল জেনারেল আগ্রহ প্রকাশ করেন এবং এ লক্ষ্যে সহায়তা প্রদানের আশ্বাস দেন।
বৈঠকে কনসাল জেনারেল বাংলাদেশের অভ্যুদয় থেকে শুরু করে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বিশদভাবে তুলে ধরেন। এ সময় কাউন্সিলম্যান কস্তা কনস্টানটিনিডেস বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার সাফল্যগাঁথা শুনে অভিভূত হন এবং এক মিলিয়নের অধিক রোহিঙ্গাদের আশ্রয় প্রদান করে বাংলাদেশ যে মানবিকতার অপূর্ব নিদর্শন স্থাপন করেছে তার প্রশংসা করেন।
জলবায়ু পরিবর্তনে আক্রান্ত বাংলাদেশ কিভাবে অত্যন্ত সফলতার সাথে নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করছে এবংClimate Change Adaptation ও Resilience এ বিশ্বে রোল মডেলে পরিণত হওয়ার বিষয় কাউন্সিলম্যান কস্তা কনস্টানটিনিডেসকে কনসাল জেনারেল অবহিত করেন।
উল্লেখ্য, কস্তা New York Council’s Environmental Protection Committee এর সভাপতি।
কনসাল জেনারেল আগামী ২২শে ফেব্রুয়ারী ২০১৯ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day) উপলক্ষে কনস্যুলেট জেনারেল, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং কুইন্স লাইব্রেরী কর্তৃক যৌথভাবে আয়োজিত আর্ন্তজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানে কস্তাকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানান।
উল্লেখ্য, এবারই প্রথম নিউইয়র্ক সিটি কাউন্সিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে যাচ্ছে আগামী ২৫শে ফেব্রুয়ারী ২০১৯ তারিখে। কাউন্সিলম্যান কস্তা কনস্টানটিনিডেস উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে কনসাল জেনারেলকে আমন্ত্রণ জানান।
কনসাল জেনারেল স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’র ইংরেজী ভার্সন কস্তাকে উপহার হিসেবে প্রদান করেন। কনস্যুলেট জেনারেলের কাউন্সিলর আয়েশা হক এবং প্রথম সচিব মোঃ শামীম হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!