শুক্রবার, ২২ মার্চ ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বালিয়াকান্দিতে মটর কলাই’র ভালো ফলন হওয়ার সম্ভাবনা

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৯

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকায় বিনা চাষে নীচু কাদাযুক্ত জমিতে ছিটিয়ে মটর কলাই চাষ করা কৃষকরা এবার ভালো ফলনের সম্ভাবনা দেখতে পাচ্ছে।
দেশের পরিচিত ও পুষ্টিকর ফসল মটর কলাই। মটর কলাইয়ের ডাল ও ডগা থেকে আমরা উদ্ভিজ্জ আমিষ ও প্রোটিনের চাহিদা মিটিয়ে থাকি। মটর কলাইয়ের ডাল ও সবজি দেশের প্রায় প্রতিটি মানুষের কাছেই পরিচিত। দেশের অধিকাংশ অঞ্চলেই কম-বেশী মটর কলাইয়ের চাষ হয়ে থাকে। সাধারণত মোটা মাটিতে মটর কলাইয়ের ফলন ভালো হয়। বালিয়াকান্দি উপজেলার প্রতিটি ইউনিয়নের কৃষকরাই মটর কলাইয়ের চাষ করে আসছে। চাষের পাশাপাশি অনেক কৃষকই এ বছর তাদের নীচু জমিতে বিনা চাষে মটর কলাইয়ের আবাদ করেছে।
বহরপুর ইউনিয়নের কৃষক কবির শেখ বলেন, আমার বিলের ২৬ শতাংশ নীচু জমিতে আমন ধানের মধ্যে বিনাচাষে মটর কলাইয়ের বীজ বুনেছিলাম। ক্ষেতের মটর কলাই গাছগুলো বেশ বড় ও তরতাজা হয়ে উঠেছে। আশা করছি ভালো ফলন পাবো।
নবাবপুর ইউনিয়নের কৃষক আজহারুল ইসলাম বলেন, এ বছর আমি আমার ১৬ শতাংশ জমিতে আমন ধানের মধ্যে কাদা থাকা অবস্থায় মটর কলাই বুনেছিলাম। ধানের পাশাপাশি মটর কলাই গাছগুলোও বড় হয়ে উঠেছে। ধান কাটার কিছুদিন পরই মটর কলাইয়ের ফসল তুলতে পারবো বলে আশা করছি।
কৃষকরা জানান, মটর কলাইয়ে পাক ধরলে ক্ষেত থেকে গাছগুলো উঠিয়ে কেউ কেউ মাঠের মধ্যেই রোদে শুকাতে দেয়। আবার অনেকে বাড়ীতে নিয়ে এসে রোদযুক্ত স্থানে শুকায়। গাছগুলো শুকিয়ে গেলে গরু দিয়ে মলন দিয়ে গাছ থেকে কলাই ফলগুলো আলাদা করা হয়। অনেকে আবার মলনের বিকল্প হিসেবে মেশিনের সাহায্যে মাড়াই করে থাকে। ফলগুলো আলাদা কলে কুলা বা ফ্যানের সাহায্যে ঝেড়ে পরিষ্কার করে রোদে শুকিয়ে সংরক্ষণ করা হয়। এই মটর কলাই যাতায় পিশে বা মেশিনের সাহায্যে ভাঙ্গালে ডাল হয়। ডালের পাশাপাশি ভূষি পাওয়া যায়, যা গরু-ছাগলের খাদ্য হিসেবে ব্যবহার হয়। মটর কলাইয়ের ডাল আমাদের গ্রাম-বাংলার প্রায় প্রতিটি বাড়ীতেই খাদ্য তালিকায় থাকে। অনেকেই এই ডাল পাটায় পিশে তেলে ভেজে বড়া তৈরী করে খায়। মটর কলাইয়ের ফল সিদ্ধ করে খাওয়া যায়। অনেকে ভেজেও খায়।
বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার সাখায়াত হোসেন জানান, এ বছর উপজেলার ১শত হেক্টর জমিতে মটর কলাই ফসলের আবাদ হয়েছে। অনেকে বিনা চাষেও মটর কলাইয়ের বীজ বুনেছে। ফলনও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!