মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলাদেশী ইমিগ্রান্ট ডে নিয়ে প্রবাসীদের কথা

  • আপডেট সময় মঙ্গলবার, ২৯ জানুয়ারী, ২০১৯

॥নিউইয়র্ক থেকে তোফাজ্জল লিটন॥ বিশ্বে প্রবাসী আয়ের দিক থেকে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশ পৃথিবীর পঞ্চম বৃহত্তম দেশ, যে দেশের এত বিপুলসংখ্যক প্রবাসী রয়েছে।
বিশ্ব ব্যাংকের তথ্য অনুযায়ী, পৃথিবীর বিভিন্ন দেশে বর্তমানে প্রায় ৮৮ লাখ বাংলাদেশী বাস করেন। প্রবাসী আয়ে প্রথম স্থানে থাকা ভারতসহ বিভিন্ন দেশে প্রবাসীদের জন্য স্বতন্ত্র্য দিবস আছে। বাংলাদেশ জন্মের ৪ বছরেও এ বিপুল সংখ্যক প্রবাসীদের জন্য আলাদা কোনো দিবস ছিল না। নিউইয়র্ক স্টেট সেনেটর হোজে পেরাল্টার প্রস্তাবে নিউইয়র্ক স্টেট গভর্ণর এন্ড্র ক্যুমো ‘বাংলাদেশী ইমিগ্রান্ট ডে’ নামের একটি রেজুলেশন পাশ করেন।
মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা’র উদ্যোগের এই প্রকলেমেশনে ২৫শে সেপ্টেম্বরকে ‘বাংলাদেশ ইমিগ্রান্ট ডে’ হিসেবে ঘোষণা করা হয় ২০১৮ সালে।
এ বিষয়ে এই প্রতিবেদক বিশ্বের বিভিন্ন দেশের নানা পেশাজীবী প্রবাসীদের সঙ্গে কথা বলেন। সাবাই দিবসটিতে স্বাগত জানিয়েছেন। সরকারের কাছে দাবী জানিয়েছেন যেনো দিবসটিকে সংসদে আইন আকারে পাশ করা হয়। সম্প্রতি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদের নিকট দিবসটি সংসদে উত্থাপন করার জন্য প্রয়োজনীয় নথি-পত্র পৌছে দেন মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড.জিয়াউদ্দিন আহমেদ।
লসএঞ্জেলেসের অ্যাকটিভিস্ট মুমিনুল হক বাচ্চু বলেন, লিটিল বাংলাদেশ নামে খ্যাত লস এঞ্জেলেসে পঞ্চাস হাজার বাংলাদেশী মানুষ বসবাস করেন। আমাদের সাবার পক্ষ থেকে নিউইয়র্ক স্টেটকে ধন্যবাদ জানাই আমাদের জন্য একটি বিশেষ দিন ঘোষণা করে গর্বিত করার জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরই প্রবাসী বান্ধব। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তো আমাদেরই লোক। আমি তাদের কাছে জোর দাবি জানাই যেনো এটি সংসদে পাশ করে সকল প্রবাসীদের সম্মানিত করেন।
যুক্তরাজ্য উদীচী’র সভাপতি গোলাম মোস্তফা এই দিবসকে স্বাগত জানিয়ে বলেন, নিউ ইয়র্ক স্টেট বাংলাদেশ ইমিগ্রান্ট ডে ঘোষণা করে আমাদেরকে সম্মানিত করেছে। এটা আমাদের জন্য গৌরবের। দলমত নির্বিশেষে আমাদের প্রত্যেক প্রবাসীর প্রধান দায়িত্ব দিনটিকে মর্যাদার সঙ্গে পালন করা। এই দিনটিকে কেন্দ্র করে বিশ্বব্যাপী বাংলাদেশকে উপস্থাপন করতে হবে।
সৌদী প্রবাসী আব্দুল আহাদ বলেন, আমরা দেশের জন্য বিদেশে থেকে যে পরিশ্রম করি- আমি চাই প্রবাসীদের জন্য একটি আলাদা দিবস থাকুক। কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে দিন জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ দিয়েছিলেন সেই দিনটিকে কোনো বেচে নেওয়া হলো? আমি এই দিন ছাড়া যে কেনো দিন মেনে নিতে রাজি।
ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী অ্যাসোসিয়েশন এর সহ-সাধারণ সম্পাদক পোল্যান্ড প্রবাসী শাহরিয়ার সাকু বলেন, বাংলাদেশে বাহিরে প্রবাসী প্রত্যেকেই বাংলাদেশের অ্যাম্বাসেডর। আমেরিকা সরকার বাংলাদেশকে যে সম্মান দিয়েছে তা যদি সরকার গ্রহণ করে আইন পাশ করে তাহলে আমাদেরকে মূল্যায়ন করা হয়েছে বলে আমরা মনে করবো।
কানাডা-বাংলাদেশ সলিডারিটি’র সভাপতি জিয়াউল হক জিয়া বলেন, যে দিবসটি আমরা পেয়েছি সরকার যদি চায় তাহলে তা সহজে বাস্তবায়ন হতে পারে।
দিবসটির স্বপ্নদ্রষ্টা বিশ্বজিৎ সাহা বলেন, আগামী ২০২১ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শত জন্মবার্ষিকী। তার আগে ২৫শে সেপ্টেম্বরকে বাংলাদেশ সরকার রাষ্ট্রীয়ভাবে ‘বাংলাদেশ ইমিগ্রান্ট ডে’ ঘোষণা করে জাতির জনককে শ্রদ্ধা জানাবার গৌরবতম অধ্যায় হিসেবে বিবেচিত হবে বলে আমি মনে করি। বহির্বিশ্বে বসবাসরত হাজার হাজার বাঙালি ‘বাংলাদেশী ইমিগ্রান্ট ডে’ পালনের মধ্য দিয়ে জাতির জনক কর্তৃক বিশ্বপরিমন্ডলে বাংলাদেশকে তুলে ধরার ঐতিহাসিক দিনটির গুরুত্বও বহন করবে বলে ‘বাংলাদেশী ইমিগ্রান্ট ডে’ এর উদ্ভাবক বিশ্বজিত সাহা জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!