শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের আয়োজনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘প্রবাসীদের সুযোগ-সুবিধা’ শীর্ষক সেমিনার

  • আপডেট সময় মঙ্গলবার, ২৯ জানুয়ারী, ২০১৯

॥নিউইয়র্ক প্রতিনিধি॥ মানবাধিকার সংস্থা হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের আয়োজনে গত ২৭শে জানুয়ারী সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কসের মামুন টিউটোরিয়ালে ‘প্রবাসীদের সুযোগ-সুবিধা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের সভাপতি, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রবাসী কল্যাণ সম্পাদক ও বাংলাদেশী আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটি ইউ.এস.এ ইন্ক’র সভাপতি মোঃ সোলায়মান আলীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী মুরাদ আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হারুনুজ্জামান ভুঁইয়া এবং কমিউনিটি বোর্ড ৭’র চেয়ারম্যান মিসেস এডালিনা ওয়াকার সান্তিযাগো।
প্রধান আলোচক ছিলেন ফোর্ডহাম ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক কম্পিউটার ইঞ্জিনিয়ার ড. জাকিরুল আলম ভুঁইয়া। তার আলোচ্য বিষয় ছিল আধুনিক শিক্ষা গ্রহণ ও ইমিগ্রেশন সুবিধা।
তিনি কিভাবে যুক্তরাষ্ট্রে এলেন ও সপরিবারে চার মাসের মধ্যে গ্রীন কার্ড পেলেন সেটিসহ তার জীবনের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরে বলেন, যোগ্যতা সম্পন্ন লোকজন ইচ্ছা করলে দৃঢ় প্রতিজ্ঞা গ্রহণ করে ন্যাশনাল ইন্টারেস্ট প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্রে আসতে পারে এবং স্থায়ীভাবে বসবাসের সুযোগ লাভ করতে পারে।
আরেকজন আলোচক ছিলেন কম্পিউটার ইঞ্জিনিয়ার সাফিউল রনি। তিনি লেমান কলেজের প্রভাষক। তার আলোচ্য বিষয় ছিল শিক্ষা ও ক্ষমতায়ন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার কোন বিকল্প নাই। উপযুক্ত শিক্ষাই আমাকে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ করে দিয়েছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের উচিত উচ্চ শিক্ষা অর্জনের জন্য দৃঢ় প্রতিজ্ঞা গ্রহণ করা। এতে দেশের জন্য যেমন সুনাম অর্জন হবে, তেমনি নিজেদের জীবন সুন্দর ও সার্থক হবে।
আরেকজন আলোচক ছিলেন তরুণ হবু সিপিএ রহমান। তার আলোচ্য বিষয় ছিল ইনকাম ট্যাক্স ও ট্যাক্স বিষয়ের নানাবিধ সুবিধা।
তিনি বলেন, ট্যাক্স একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রফেশনাল এক্সপার্টদের পরামর্শ মোতাবেক ইনকাম ট্যাক্স ফাইল করা উচিত। সাধারণ সামান্য ভুল বিরাট সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তিনি জানান, এবার চাইল্ড কেরডিড প্রতি জনে ২০০০ ডলার হলেও ১৪০০ ডলার পাওয়া যাবে। অন্যদিকে পার্সোনাল একজামশান কমেছে। অপেক্ষাকৃত কম ইনকাম ট্যাক্স ফাইলারগণ বেশি সুবিধা পাবেন।
আলোচক তানজিলা রহমান তিনি নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব কনজ্যুমার এ্যাফেয়ার্সের সিনিয়র সহকারী প্রতিনিধি।
তার আলোচ্য বিষয় ছিল ফ্রি ট্যাক্স ফাইলিং ও সিটির নানাবিধ সুবিধা। স্বল্প আয়ের মানুষের জন্য ফ্রি ট্যাক্স ফাইলসহ এক এক করে কেরেডিড সমস্যা সমাধানসহ প্রায় শতাধিক প্রোগ্রাম চালু রয়েছে সম্পূর্ণ বিনামূল্যে। আপনারা নিজ ভাষায় ৩১১ নম্বরে কল করে নানাবিধ সুযোগ-সুবিধা জানতে পারেন। আমার সাথেও যোগাযোগ করতে পারেন। আমি আপনাদের পাশে আছি।
দেড় যুগের রিয়েল এস্টেট ব্রোকার, ট্যাক্স ইমিগ্রেশন ও মাল্টিপারপাস প্রোভাইডার মোঃ সোলায়মান আলীর আলোচন্য বিষয় ছিল স্বপ্নের ঘর বাড়ীর ক্রেতা-বিক্রেতাদের সুযোগ-সুবিধা।
তিনি বলেন, সরকারী অনুদান প্রথম বায়ার হিসেবে ক্রেডিট আপটু ৬০ হাজার ডলার পর্যন্ত অফেৎযোগ্য যা অনেক লোকই জানে না। রেন্ট টু বাই প্রোগ্রামের মাধ্যমে ভাড়া পরিশোধ করেও মালিক হওয়ার সুযোগ রয়েছে। স্বল্প ডলারের কো-অপ মাত্র ২০/২৫ ডলার দিয়ে নিজে কেনা সম্ভব। কো-অপে রয়েছে নানা সুবিধা। স্বল্প আয়ের মানুষের জন্য হাউজিং সাবসিডি বা এফোর্টোবল হাউজিং, ডমেস্টিক ভায়োলেন্স পারিবারিক সমস্যার জন্যও আছে হাউজিং সুবিধা। অসুস্থ্য, পঙ্গু, হেপাটাইটিস বি, এইডসের রোগীসহ সবার জন্যই উন্মুক্ত রয়েছে আবাসিক সুবিধা। এনএইচএস (হরনড়ৎযড়ড়ফ যড়ঁংরহম ংবৎারপব-ঘঐঝ বিনংরঃব) থেকে প্রথম বায়ারদের ৩০ থেকে ৬০ অফেরৎযোগ্য অনুদানের বিস্তারিত তথ্য জানতে পারবেন।
মোঃ সোলায়মান আলী আরো জানান, বেলভিউ হাসপাতালের মানসিক রোগী পরিচর্যা বিষয়ক টেকিনিশিয়ান আনোয়ারা বেগমের এই সেমিনারে থেকে তিনি কিভাবে একজন ক্রেতা হিসেবে ৭০ হাজার ডলারের কো-অপ কিনে ৩০ হাজার ডলার সরকারী অফেরৎযোগ্য অনুদান পেলেন সেই অভিজ্ঞতা তার নিজের মুখে বর্ণনা করার কথা ছিল। কিন্তু এক্সিডেন্ট করে হাসপাতালে থাকায় তিনি আসতে পারেননি।
মামুন টিউটোরিয়ালের সত্বাধিকারী শেখ আল মামুন বলেন, মা-বাবা যদি একটু বুদ্ধি খাটিয়ে স্কুল লেভেলের শিক্ষার্থীদের উপর নজর দিতে পারেন তাহলে কলেজ লাইফে স্কলারশীপ নিয়ে পড়াশোনা করে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বেগ পেতে হবে না। ক্রমবর্ধমান ব্রঙ্কস কমিউনিটির সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে কমিউনিটির গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দের মধ্যে বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহিম বাদশা, আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কস এর প্রাক্তন সভাপতি, ব্যান্ডসের সহ-সভাপতি রফিকুল ইসলাম, কফিল চৌধুরী, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার মালাকার, নর্থ বেঙ্গল সোসাইটির সহ-সভাপতি আবু পাশা, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কসের সভাপতি শাহেদ আহমেদ, সনাতন সেবা সংঘের সভাপতি জীবন কৃষ্ণ মন্ডল, জালালাবাদ এসোসিয়েশনের নেতা আঃ মুহিত, সাধারণ সম্পাদক তপন কুমার সেন প্রমুখ উপস্থিত ছিলেন।
সেমিনারে আয়োজকদের পক্ষ থেকে আরো বলা হয়, ব্যস্ততার জন্য যারা আসতে পারেননি তারা ৩৭-২২ ৭৩ৎফ ংঃৎববঃ ঝঁরঃং-২ম, ঔধপশংড়হ যবরমযঃং, ঘণ ১১৩৭২-এই ঠিকানায় যোগাযোগ করলে বিস্তারিত জানতে পারবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!