শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ভুয়া মুক্তিযোদ্ধাদের বিষয়ে আগামী মাস থেকে তদন্ত করে তালিকা থেকে বাদ দেওয়া হবে—-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক,এমপি

  • আপডেট সময় বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯

॥শিহাবুর রহমান॥ শিশু শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠ্য বইতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, এমপি। যাতে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা এবং ওই সময়ে যারা বিরোধীতা করেছিল তাদের সম্পর্কে জানতে পারে।
গতকাল ২২শে জানুয়ারী বিকেল ৩টায় রাজবাড়ী শহরের ভবানীপুরে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনসহ রাজবাড়ী সদর, পাংশা, বালিয়াকান্দি ও গোয়ালন্দ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন শেষে মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মন্ত্রী বলেন, আমাদের চেষ্টা থাকবে মুক্তিযুদ্ধের চেতনা আমরা তৃণমূল পর্যন্ত পৌছায় দিবো। আমাদের মন্ত্রণালয় ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছেন শিশু শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত মুক্তিযুদ্ধের চ্যাপটার আমরা নিজেরা সংকলিত করবো এবং সেটা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবো পাঠ্য বইসূচিতে অন্তভূক্তি করার জন্য। যেখানে মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা যেমন থাকবে। তেমনি পাশাপাশি ৭১ সালে পাক হানাদার বাহিনী ও তাদের দোসর জামায়াতে ইসলাম, আল বদর আল সামস ও রাজাকাররা তারা কি ভূমিকা পালন করেছিল সেটাও উল্লেখ থাকবে। সেখানে আমরা কেন এই স্বাধীনতার জন্য লড়াই করেছিলাম, সংগ্রাম করেছিলাম সেই পটভূমি থাকতে হবে।
মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক আরো বলেন, খালেদা জিয়া বলেছিল নৌকায় ভোট দিলে মসজিদে আজান বন্ধ হবে, উলুর ধ্বনী হবে, বাংলাদেশ ভারত হয়ে যাবে। মিথ্যাচার করে দেশের মানুষকে ভুলিয়ে রেখে ছিল বিএনপি। বিএনপির এমন মিথ্যাচারের জবাব এবার বাংলাদেশের মানুষ বিপুল ভোটে নৌকাকে বিজয়ী করে ৭১ পরাজিতদের মিথ্যাচারের জবাব দিয়েছে।
তিনি বলেন, যারা সত্যিকারে মুক্তিযুদ্ধ করেছে হোক সে বিএনপি, হোক সে জামায়াতে ইসলাম তাদেরকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেয়ার সুযোগ নেই। তাদের অন্য শাস্তি দেয়া যেতে পারে। কিন্তু যারা মুক্তিযুদ্ধ করেনি, যারা ভূয়া মুক্তিযোদ্ধা হোক সে আওয়ামীলীগ তবু তাকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেয়া হবে। আগামী মাস থেকে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিষয়ে তদন্ত করা হবে। তদন্ত শেষে যারা সত্যিকারে দেশের জন্য যুদ্ধ করেছিল তারাই মুক্তিযোদ্ধার তালিকাতে থাকবে এবং ভাতা পাবে। এজন্য সব মুক্তিযোদ্ধাদের এক কাতারে আসতে হবে।
মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রশ্ন ছিল দেশ কোন পথে চলবে। মুক্তিযুদ্ধের চেতনায় চলবে, নাকি মুক্তিযুদ্ধ বিরোধীদের দ্বারা চলবে। বাংলার মানুষ মুক্তিযুদ্ধের চেতনায় চলার পক্ষে রায় দিয়েছে, স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে বিজয়ী করেছে। লাল কার্ড দেখিয়ে একাত্তরের পরাজিত শক্তিকে বিতাড়িত করেছে।
তিনি বলেন, আগামী জুলাইতে জাতীয় বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী আবারো সম্মানজনকভাবে বাড়ানো হবে এবং গ্রেজেটভূক্ত মুক্তিযোদ্ধাদের আইডি কার্ড দেয়া হবে। এছাড়াও আরো ১০% গরীব মুক্তিযোদ্ধাদের পাকা ঘর করে দেয়া হবে। শতভাগ চিকিৎসা দেয়া হবে। সুযোগ-সুবিধা আরও বাড়ানো হবে।
জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, দশম সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মুইনুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আবদুল জব্বার, পৌর মেয়র মহাম্মদ আলী চৌধুরী ও ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ রাকিব খান বক্তব্য রাখেন।
এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারপ্রাপ্ত জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ আমজাদ হোসেন মন্টু, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল হোসেন ও যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!