বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর প্রিয়াংকা ভারতে লোকনৃত্যে বিশাখাপত্তম বিশেষ সম্মাননা পেয়েছে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী, ২০১৯

॥কাজী তানভীর মাহমুদ॥ আধুনিক লোকনৃত্যের (ফোক ড্যান্স) উপর পারফর্ম করে ভারতের বিশাখাপত্তম বিশেষ সম্মাননা পেয়েছে রাজবাড়ী জেলার মেয়ে নৃত্য শিল্পী প্রিয়াংকা সরকার।
বাংলাদেশী শিক্ষার্থী হিসেবে দ্বিতীয়বারের মতো সে এই সম্মাননা অর্জন করেছে। তার সঙ্গে আরও দু’জন ভারতীয় সহশিল্পী এবার এই সম্মাননা পেয়েছে। প্রিয়াংকা সরকার রাজবাড়ী শহরের দক্ষিণ ভবাণীপুরের মৃত ফনিভূষণ সরকারের মেয়ে।
গত ৩১শে ডিসেম্বর ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তমে বেস্ট ফ্রেন্ড ক্লাবের হয়ে পারফর্ম করার পর সেখানকার স্কুল অব থিয়েটার আর্টসের পক্ষ থেকে তাকে এই সম্মাননা দেয়া হয়। ওই অনুষ্ঠানে কলকাতা, বাংলাদেশ ও বিশাখাপত্তমের শিল্পীরা পারফর্ম করে। সেখানে রবীন্দ্র ভারতীর শিক্ষার্থী হিসেবে প্রিয়াংকা ছাড়াও আরও দুই সহশিল্পী এই অনুষ্ঠানে অংশ নিয়েছিল। সুষ্ঠু নৃত্য চর্চায় প্রতি বছর শিল্পীদের পারফর্মেন্সের ওপর ভিত্তি করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আইসিসিআরের (ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স) স্কলারশীপ নিয়ে প্রিয়াংকা বর্তমানে নৃত্যের উপর কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। এর আগে সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে।
আলাপকালে প্রিয়াংকা সরকার বলেন, আমি বিশেষভাবে স্কুল অব থিয়েটার আর্টস কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতে চাই যে, তারা আমাদের মতো তরুণ শিল্পীদের এগিতে নিতে এমন প্রতিযোগিতার আয়োজন করেছেন এবং সম্মাননা দিয়েছেন। যারা আধুনিক লোকনৃত্য নিয়ে চর্চা করে এ ধরনের আয়োজন তাদের আরও উৎসাহ যোগাবে। আমি নাচটাকে ভালবাসি। নাচ নিয়ে আমাদের দেশে কাজ করার সুযোগ রয়েছে। দেশে এসে নাচ নিয়ে কাজ করতে চাই।
এর আগে প্রিয়াংকা ভারতের মধ্যপ্রদেশের ভাইজ্যাকে নৃত্যের পারফর্ম করে এ ধরনের আরেকটি সম্মাননা পেয়েছিল। এটা তার দ্বিতীয় অ্যাওয়ার্ড। ২০১৮ সালে গ্রীষ্মকালীন একটি লোকনৃত্য কর্মশালায় অংশ নিয়ে সে প্রথম অ্যাওয়ার্ড পেয়েছিল। প্রথম বাংলাদেশী এবং রবীন্দ্র ভারতীর ১৫তম শিক্ষার্থী হিসেবে সে অ্যাওয়ার্ডটি অর্জন করেছিল।
উল্লেখ্য, নাচের প্রতি প্রিয়াংকা সরকারের আগ্রহ ছোটবেলা থেকেই। স্কুল জীবনে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত নাচ দিয়েই সে নিজেকে আলাদাভাবে পরিচিত করেছে। ভারত নাট্যম, কথক ও আধুনিক লোকনৃত্যসহ প্রায় ডজনখানেক নাচের ওপর দখল রয়েছে তার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!