বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গনের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

  • আপডেট সময় শনিবার, ১২ জানুয়ারী, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ বর্ণাঢ্য র‌্যালী, কেক কাটা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক পরিবেশনের মধ্য দিয়ে গতকাল ১১ই জানুয়ারী রাজবাড়ীর ‘স্বদেশ নাট্যাঙ্গন’ এর ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষে বিকালে জেলা শিল্পকলা একাডেমী সংলগ্ন সংগঠনের কার্যালয় প্রাঙ্গন থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। আমন্ত্রিত অতিথিগণ এবং স্বদেশ নাট্যাঙ্গনের শিল্পী ও শুভানুধ্যায়ীদের অংশগ্রহণে বাদ্যযন্ত্রসহ সুসজ্জিত র‌্যালীটি শ্লোগানে শ্লোগানে শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়।
এরপর রাজবাড়ী পাবলিক লাইব্রেরীর উন্মুক্ত মঞ্চে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটার পর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
স্বদেশ নাট্যাঙ্গনের সভাপতি তপন কুমার দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সানোয়ার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে নারী নেত্রী এডঃ দেবাহুতি চক্রবর্তী, মৈত্রী থিয়েটারের সভাপতি সাংবাদিক এম. দেলোয়ার হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অসীম কুমার পাল, নাট্য সংগঠক ম. নিজাম, রাজবাড়ী সরকারী কলেজের সহকারী অধ্যাপক আঃ সালাম মন্ডল এবং স্বদেশ নাট্যাঙ্গনের সাধারণ সম্পাদক অজয় দাস তালুকদার বক্তব্য রাখেন।
অতিথিদের বক্তব্যের শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ম. নিজামের রচনা-নির্দেশনা ও স্বদেশ নাট্যাঙ্গনের পরিবেশনায় নাটক ‘ময়না মেয়ের বিয়ে’ মঞ্চস্থ হয়। এ ছাড়াও স্বদেশ নাট্যাঙ্গনের ২শিল্পী সুমি ও রেজোয়ান একটি গম্ভীরা পরিবেশন করে। অনুষ্ঠান উপস্থাপনা করেন দোলন চাঁপা সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক শ্যামা রাণী দে।
উল্লেখ্য, স্বদেশ নাট্যাঙ্গন ২০১৩ সালের ১লা জানুয়ারী আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বর্তমানে তারা বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, পিপলস্ থিয়েটার এসোসিয়েশন ও বাংলাদেশ পথনাটক পরিষদের সদস্য। এ পর্যন্ত তাদের প্রযোজনা সংখ্যা ১৫টি এবং পরিবেশনা ৫৫টি। উল্লেখযোগ্য নাটকসমূহের মধ্যে রয়েছে-একাত্তরের রাজবাড়ী, দোতারা কাঁন্দে, প্রতিক্ষা, সুপথের সন্ধানে, ঐতিহ্যের লোকগাঁথা, চঞ্চল শিশুদল প্রভৃতি। এ ছাড়াও তাদের উল্লেখযোগ্য কর্মকান্ডের মধ্যে রয়েছে-মুক্তিযুদ্ধের ভাস্কর্যের উপর নির্মিত কোরিওগ্রাফি ‘দাম দিয়ে কিনেছি বাংলা’, স্কুল থিয়েটার কার্যক্রম ও স্কুল থিয়েটার উৎসব, রাজবাড়ী কোলকাতা নাট্য উৎসব, বাংলাদেশ টেলিভিশনে নাটক ‘চঞ্চল শিশুদল’ রেকর্ডিং ও প্রচার, কলেজ থিয়েটার কার্যক্রম, ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনার ও জাতীয় নাট্যশালাসহ দেশের বিভিন্ন জেলায় নাটক পরিবেশনা, নিয়মিত নাট্য কর্মশালার আয়োজন প্রভৃতি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!