বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে প্রদর্শিত হলো স্বল্প দৈর্ঘ্যরে যাত্রাপালা ভেনিস সওদাগরের প্রদর্শনী অনুষ্ঠিত

  • আপডেট সময় সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে ও জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে গতকাল ৯ই ডিসেম্বর সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক ‘মার্চেন্ট অব ভেনিস’ অবলম্বনে স্বল্প দৈর্ঘ্যরে যাত্রাপালা ‘ভেনিস সওদাগর’ প্রদর্শিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অসীম কুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর ও অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সানোয়ার হোসেন, অন্যান্য অতিথিদের মধ্যে জেলা সনাকের সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস ও নারী নেত্রী এডঃ দেবাহুতী চক্রবর্তী প্রমুখ বক্তব্য রাখেন।
জেলা প্রশাসক মোঃ শওকত আলী প্রদর্শনী শেষে তার বক্তব্যে বলেন, বাংলাদেশের অন্য যে কোন জেলার তুলনায় রাজবাড়ী জেলার সাংস্কৃতিক অনুষ্ঠান অনেক উন্নত। যা জেলার যে কোন সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করলেই বোঝা যায়। আজকে উইলিয়াম শেক্সপিয়রের দ্যা মাচেন্ট অফ ভেনিস নাটকের আলোকে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় ভেনিস সাওদাগর নামে যে স্বল্প দৈর্ঘ্যরে যে যাত্রাপালাটি পরিবেশিত হলো তার প্রতিটি শিল্পীর অভিনয় প্রশংসার দাবী রাখে। আমি আশা করব ভবিষ্যতে রাজবাড়ী জেলার শিল্পীগণ আরো সুন্দর সুন্দর পরিবেশনার আরো সাংস্কতিক অনুষ্ঠান করবে এবং জেলার সুনাম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিবে বলে আমি বিশ্বাস করি। এছাড়াও তিনি তার বক্তব্যে আগামী বিজয় দিবসের অনুষ্ঠান আরো সুন্দর করাসহ উইলিয়াম শেক্সপিয়রের জীবনী ও ভেনাস শহর সম্পর্কে আলোকপাত করেন।
উল্লেখ্য, ভেনিস সওদাগর নামের এই স্বল্প দৈর্ঘ্যরে যাত্রাপালাটি বিশ্ববরেণ্য কবি ও নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের মূল নাটক থেকে আবদুস সেলিমের বাংলা অনুবাদে জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাসের যাত্রায় রুপান্তরে অসীম কুমার পালের নির্দেশনায় পরিবেশিত হয়।
নাটকের মূল চরিত্রে জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অসীম কুমার পাল, কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস ও প্রফেসর শংকর চন্দ্র সিনহাসহ শিল্পকলা একাডেমীর শিল্পীরা অভিনয় করেন। এ সময় যাত্রা ও নাট্যপ্রেমী প্রচুর সংখ্যক দর্শক উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!