বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলাদেশ হোটেল রেস্টেুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

  • আপডেট সময় শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

॥শিহাবুর রহমান/রফিকুল ইসলাম॥ বাংলাদেশ হোটেল রেস্টেুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখার ১ম ত্রি-বার্ষিক সম্মেলন গতকাল ১০ই ফেব্র“য়ারী রেলওয়ে হোসনাবাদ সিনেমা হলে অনুষ্ঠিত হয়।
সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখার সভাপতি রবিউল আলম মিনু ও সভাপতিত্ব করেন বাংলাদেশ হোটেল রেস্টেুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখার সভাপতি নূরুল হুদা। সম্মেলন চলে দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত। সম্মেলনের শুরুতে জাতীয় ও শ্রমিক পতাকা উত্তোলন এবং র‌্যালী করা হয়।
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেস্টেুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি তোজাম্মেল হোসেন ও জাতীয় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির আহবায়ক কামরুল হক লিকু বক্তব্য দেন।
সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট রাজবাড়ী জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাচ্চু মিত্র। সম্মেলনে সর্বসম্মতিক্রমে মোঃ নূরুল হুদাকে সভাপতি ও মোঃ রবিউল ইসলামকে সাধারণ সম্পাদক করে ৩৭সদস্য বিশিষ্ট রাজবাড়ী জেলা কমিটি গঠন করা হয়।
কমিটির অন্যান্যরা হলেন ঃ সহ-সভাপতি মোঃ আলাউদ্দিন, মোঃ রিপন, মোঃ বাদশা, সহ-সাধারণ সম্পাদক কানু দাস, রুবেল, আবু শেখ, সাংগঠনিক সম্পাদক মিরাজ খান, কোষাধ্যক্ষ মোঃ রহিম শেখ, দপ্তর সম্পাদক অমিতাব পরামানিক, প্রচার সম্পাদক মোঃ কবির এবং ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আঃ রাজ্জাক।
এছাড়াও সদস্যরা হলেন ঃ মধু সুধন দাস, মোঃ আমোদ আলী, মনিরুজ্জামান, আরিফ, বাবুল চন্দ্র সরকার, অমল মন্ডল, শরীফুল ইসলাম(রাজবাড়ী), শরীফুল ইসলাম(পাংশা) সরজিৎ বিশ্বাস, সমর কুমার সোম, আঃ জলিল, বিষু সোম, দিলিপ, বাবুল কুমার পাল, আতিয়ার, সামচু, সেলিম, রাজীব, সিরাজ, মুরাদ, মনিরুল, কালাম, শ্যামল ও বাদল।
সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন বলেন, কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত আমাদের শ্রমিকরা কাজ করে। আমরা যে মানুষ হোটেল মালিকরা তা মনেই করে না। আমরা ভাল নেই, কোনমতে বেঁচে আছি। বাংলাদেশের স্বাধীনতার ৪৬বছর পার হলেও আমাদের শ্রমিকদের অধিকার নিশ্চিত হয় নাই। আমরা অবহেলিত। নির্দিষ্ট ৮ঘন্টার অনেক বেশী কাজ করেও আমরা ন্যায্য মজুরী পাচ্ছি না। প্রত্যেকটি মানুষের বেঁচে থাকার জন্য ৫টি মৌলিক অধিকার থাকে। আমাদের সেই অধিকার নাই। কারণ হলো আমরা হোটেল শ্রমিক। আমাদের বেঁচে থাকার অধিকার আছে, কেউ তা মনে করে না। শ্রমিকদের জন্য আইন তৈরী হয়েছে কিন্তু তা বাস্তবায়ন হয় না। আমরা আমাদের শ্রমিকদের চাকুরীর নিশ্চয়তা নাই, জীবনের নিরাপত্তা নাই, চাকুরীর সময়সীমা নাই, বোনাস-ভাতা নাই, চিকিৎসা ভাতা নাই, সাপ্তাহিক ছুটি নাই। ছুটি চাইলেই চাকরী থেকে ছাটাই করা হয়। শ্রমিকদের জীবনের নিরাপত্তা, চাকরীর নিশ্চয়তা, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। তিনি হোটেল শ্রমিকদের জন্য সরকারের প্রণীত নীতিমালা বাস্তবায়ন এবং কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ, হোটেল সেক্টরে ন্যুনতম মূল মজুরী ১০হাজার টাকাসহ মজুরী কাঠামো ঘোষণা, নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন কার্যকরের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নিকট জোর দাবী জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!