শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

হোটেল রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের রাজবাড়ীতে র‌্যালী-পথসভা

  • আপডেট সময় শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭

॥রফিকুল ইসলাম॥ বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে গতকাল ৯ই ফেব্রুয়ারী সন্ধ্যায় র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়।
রাজবাড়ী পৌর মিলেনিয়াম মার্কেটে অবস্থিত সংগঠনের কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক ও বাজার প্রদক্ষিণ করে রেলগেটের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে সংক্ষিপ্ত পথসভায় মিলিত হয়। পথসভায় বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের রাজবাড়ী জেলা কমিটির সভাপতি মোঃ রবিউল আলম মিনু এবং হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের জেলা শাখার উপদেষ্টা মোঃ বাচ্চু রহমান।
বক্তাগণ বলেন, জীবনের নিরাপত্তা, চাকরীর নিশ্চয়তা, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। হোটেল সেক্টরে যে সকল শ্রমিক কাজ করে তাদেরকে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। কথায় কথায় শ্রমিক ছাটাই করা হয়। হোটেল শ্রমিকদের সারা দিন-রাত কাজ করতে হয়। সকল শ্রমিকদের নির্দিষ্ট নিয়ম থাকলেও হোটেল শ্রমিকদের কোন নিয়ম নাই। শারীরিক-মানসিকভাবে তাদেরকে নির্যাতন করা হয়। এমনকি হোটেল শ্রমিকদের হত্যাও করা হয়। কিন্তু কোন বিচার হয় না। সকল শ্রমিকদের ছুটি থাকলেও হোটেল শ্রমিকদের কোন ছুটি নাই, চিকিৎসা ভাতা নাই, উৎসব ভাতা নাই, যাতায়াত ভাতা নাই। হোটেল, রেস্টুরেন্ট, মিষ্টি, বেকারীতে যারা কাজ করে তারা অতি দরিদ্র জনগোষ্ঠীর মানুষ। তাদের উপার্জন দিয়ে চলে পরিবারের সমস্ত খরচ। তারা সন্তানদেরকে ভাল শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করাতে পারে না, ভাল পোশাক দিতে পারে না। তারা হোটেল শ্রমিকদের জন্য সরকারের প্রণীত নীতিমালা বাস্তবায়নের দাবী জানান। এছাড়াও কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ, হোটেল সেক্টরে ন্যুনতম মূল মজুরী ১০হাজার টাকাসহ মজুরী কাঠামো ঘোষণা, নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন কার্যকরের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নিকট জোর দাবী জানান। সেই সাথে শ্রমিক আন্দোলন থেকে সুবিধাবাদী দালাল নেতৃত্বকে উচ্ছেদ করে সৎ, সংগ্রামী ও শ্রেণী সচেতন নেতৃত্ব প্রতিষ্ঠা করার আহবান জানান। হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারীর শতাধিক শ্রমিক র‌্যালী ও পথসভায় অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, আজ ১০ই ফেব্রুয়ারী বিকেলে রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী রেলওয়ে হোসনাবাদ হলে জেলা হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!