বুধবার, ১৩ মার্চ ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে ৪দিনব্যাপী আয়কর মেলা শুরু ১ম দিনে ১১লক্ষাধিক টাকার রাজস্ব আদায়

  • আপডেট সময় শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ জাতীয় রাজস্ব বোর্ডের আয়োজনে গতকাল ১৫ই নভেম্বর সকাল ১০টায় রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ৪দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন করা হয়েছে।
প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বিপিএম-সেবা। কর অঞ্চল-৩, ঢাকা’র যুগ্ম-কর কমিশনার হরিপদ সরকারেরর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) সানোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল-৩, ঢাকা’র আওতাধীন সার্কেল-৫৬ (রাজবাড়ী)’র সহকারী কর কমিশনার আব্দুর রাজ্জাক। এ সময় রাজস্ব বিভাগের কর্মকর্তাগণ, আয়কর আইনজীবী এডঃ মোঃ আজিজুর রহমান, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ,ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও করদাতাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বিপিএম-সেবা বলেন, আমরা বলে থাকি প্রচারেই প্রসার। আয়কর আদায়ের ক্ষেত্রেও একই কথাটি প্রযোজ্য। আমরা যদি এই আয়কর মেলাসহ বিভিন্নভাবে জনগণকে জানাতে ও বোঝাতে পারি আয়করের মাধ্যমে সরকার যে রাজস্ব আদায় করে সেই অর্থ জনগণের কল্যাণেই ব্যয় করা হয় তাহলে জনগণ আয়কর আদায়ে উদ্বুদ্ধ হবে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে একজন পানের দোকানদার থেকে শুরু করে যার উপর আয়কর প্রযোজ্য সকলেই আয়কর প্রদান করে। কিন্তু আমাদের দেশে কিছুদিন আগ পর্যন্ত আয়কর প্রদানের ক্ষেত্রে ঠিক তার উল্টোটি ঘটতো। আমরা চেষ্টা করতাম কীভাবে আয়কর ফাঁকি দেয়া যায়। বর্তমানে আয়কর মেলাসহ রাজস্ব বোর্ডের বিভিন্ন তৎপরতায় জনগণ উদ্বুদ্ধ হয়ে নিজ ইচ্ছায় যার উপর কর প্রযোজ্য সে কর প্রদান করছে। পূর্বের তুলনায় দেশের রাজস্ব আয়ের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে। এতে আমাদের অর্থনীতি শক্তিশালী ভিতের উপর প্রতিষ্ঠিত হয়েছে। এ ছাড়াও তিনি তার বক্তব্যে করের আওতায় থাকা সকলকে স্বেচ্ছায় আয়কর প্রদানের আহ্বান জানান।
বক্তব্যের শেষে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে ৪দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন এবং নিজের আয়কর রিটার্ন দাখিল করেন। আগামী ১৮ই নভেম্বর পর্যন্ত এই আয়কর মেলা চলবে। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আয়করদাতাগণ মেলা থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন। মেলায় কর পরিশোধের সুবিধার্থে সোনালী ও জনতা ব্যাংকের দুইটি বুথ খোলা হয়েছে।
সহকারী কর কমিশনার আব্দুর রাজ্জাক জানান, আয়কর মেলার ১ম দিনে রাজবাড়ীর ২৩৯জন করদাতা রির্টান দাখিল করেন এবং ১১লক্ষ ৩৭হাজার ৮৮৩ টাকার কর পরিশোধ করেন। এছাড়াও ৬জন নতুন ই-টিআইএন গ্রহণ করেন।
তিনি আরো জানান, এর আগে গত ১৩ই নভেম্বর পাংশা শহরের পৌরসভা চত্বরে অনুষ্ঠিত দিনব্যাপী ভ্রাম্যমান আয়কর মেলায় ৩২৯জন করদাতা রির্টান দাখিল করে এবং ৯লক্ষ ৪৭হাজার ৯৪৭ টাকার আয়কর আদায় করা হয়। ভ্রাম্যমান আয়কর মেলায় ৩জন নতুন করদাতা ই-টিআইএন গ্রহণ ও রেজিস্ট্রেশন করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!