Site icon দৈনিক মাতৃকণ্ঠ

ভবদিয়ায় বিনামূল্যে গবাদী পশুর টিকা ও কৃমিনাশক ওষুধ বিতরণ

॥কাজী তানভীর মাহমুদ॥ ‘গবাদী পশুর যতœ নিন-রোগের আগে টিকা দিন’’-এই শ্লোগানকে সামনে রেখে রাজবাড়ী সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের উদ্যোগে বিনামূল্যে গবাদী পশুর টিকা প্রদান ও কৃমিনাশক ওষুধ বিতরণ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
গত ২৬শে জানুয়ারী সকাল ৭টায় রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের ভবদিয়া গ্রামের ডাঃ আবুল হোসেন মাঠে ২শতাধিক গরু-ছাগলকে ভ্যাকসিন প্রদান করেন সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ নুরুল্লাহ্ মোঃ আহ্সান। ক্যাম্পেইনের সময় বরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মনিরুজ্জামান সালাম ও প্রাণী সম্পদ বিভাগের কর্মীগণ উপস্থিত ছিলেন।
সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ নুরুল্লাহ্ মোঃ আহ্সান জানান, সদর উপজেলা পরিষদের অর্থায়নে এবং সদর উপজেলা প্রাণি বিভাগের উদ্যোগে ভবদিয়ার শতাধিক গরুকে তড়কা ও এফএমডি ভ্যাকসিন এবং শতাধিক ছাগলকে পিপিআর ভ্যাকসিন প্রদান করা হয়। তাছাড়া প্রত্যেকটি গরু-ছাগলকে ভিটামিন দেওয়া হয়েছে।
উল্লেখ্য, অতি সম্প্রতি ভবদিয়া গ্রামে তড়কা ও এফএমডি রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে বেশ কয়েকটি গরু ও বাছুর মারা যায়। এ ছাড়াও রাজবাড়ী শহরের ৩নং বেড়াডাঙ্গায় খামারী হুমায়ন কবিরের ১টি বাছুর ও ১টি গরু তড়কা ও এফএমডি রোগে আক্রান্ত হয়ে মারা যায় এবং আরো ৩টি গরুসহ পাশ্ববর্তী আরেক খামারেও এ রোগে গরু আক্রান্তের খবর পাওয়া গেছে।
এ বিষয়ে সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ নুরুল্লাহ্ মোঃ আহ্সান বলেন, শহরের ৩নং বেড়াডাঙ্গায় খামারী হুমায়ন কবিরের খামারসহ পাশ্ববর্তী খামারের গরুগুলোর ভ্যাকসিন দেওয়া হয়েছে।