মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসি মেজর জেনারেল মতিউর রহমান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার চট্টগ্রাম হিসেবে মেজর জেনারেল এস এম মতিউর রহমান, এএফডব্লিউসি, পিএসসি গত ২৭শে আগস্ট যোগদানের পরদিন ২৮শে আগস্ট তিনি বিদায়ী জিওসি মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর কবির তালুকদারের নিকট থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহন করেছেন।
নতুন জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান এর আগে সেনাসদরে বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল হিসেবে কর্মরত ছিলেন। গত ৮ই আগস্ট সরকারী আদেশে তাকে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়।
জানা গেছে, ২৪ পদাতিক ডিভিশনের নবাগত জিওসি মেজর জেনারেল মতিউর রহমান ১৯৬৫ সালের ২৪শে নভেম্বর রাজবাড়ী জেলার পাংশা উপজেলার ভাতশালা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালের ২০শে ডিসেম্বর ১৩তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সাথে কমিশন লাভ করেন। বর্নাঢ্য কর্মময় জীবনে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর স্কুল অব ইনফ্যান্ট্রি এন্ড ট্যাকটিস, জালালাবাদ সেনানিবাসে প্রশিক্ষক, বাংলাদেশ মিলিটারী একাডেমী চট্টগ্রামের প্রশিক্ষক, দুইটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক, ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের কমান্ডার এবং ডিজিএফআই-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ৮ই আগস্ট তিনি ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে পদোন্নতি লাভ করেন এবং ১৩ই আগস্ট ২০১৩ সালে ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার যশোর হিসেবে যোগদান করেন।
৫৫ পদাতিক ডিভিশনের জিওসি থাকাকালে তার নেতৃত্বে ২০১৫ সালের ১৫ই জানুয়ারী রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার সোনাকান্দরে গড়াই নদীর তীরে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের ২০১৪-২০১৫ সালের শীতকালীন মহড়া এবং এ্যাসাল্ট রিভার ক্রসিং অপারেশন প্রত্যক্ষ করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ২০১৬ সালের ৭ই জানুয়ারী কালুখালী উপজেলার পদ্মা নদীর পাড়ে প্রস্তাবিত রাজবাড়ী সেনানিবাস এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের শীতকালীন প্রশিক্ষণ ২০১৫-২০১৬ এর ব্রিগেড আক্রমন মহড়া প্রত্যক্ষ করেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
৫৫ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে তার দায়িত্বকালীন সময়ে ২০১৫ সালের ১০ই জুন রাজবাড়ী সেনানিবাস স্থাপনের জন্য ১৪১০ একর জমি দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রদান করে রাজবাড়ী জেলা প্রশাসন। পরবর্তীতে ২০১৬ সালের ৯ই ফেব্রুয়ারী সেনাসদরে এ্যাডজুটেন্ট জেনারেল পদে যোগদান করে ২৬শে আগস্ট ২০১৮ তারিখ পর্যন্ত সুনামের সাথে অর্পিত দায়িত্ব পালন করেন।
এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কন্টিনজেন্ট কমান্ডার এবং মিলিটারী অবজারভার হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। মেজর জেনারেল মতিউর রহমান ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের গর্বিত পিতা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!