সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৪৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

রাজবাড়ীতে পিআইবি’র অনুসন্ধানমূলক রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)’র আয়োজনে রাজবাড়ী সার্কিট হাউজে ৩দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে।
গতকাল ২৯শে আগস্ট দুপুরে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং প্রশিক্ষণ গ্রহণকারী সাংবাদিকদের মধ্যে সনদ বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্ক টাইমসের বাংলাদেশ প্রতিনিধি জুলফিকার আলী মানিক। স্বাগত বক্তব্য রাখেন পিআইবি’র কর্মকর্তা ও প্রশিক্ষণ সমন্বয়কারী জিলহাস উদ্দিন নিপুন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রশিক্ষণ গ্রহণকারী সাংবাদিক বিটিভির জেলা প্রতিনিধি সানাউল্লাহ ও কালের কণ্ঠের প্রতিনিধি মোঃ জাহাঙ্গীর হোসেন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, যারা প্রশিক্ষণ প্রদান করলেন তারা সকলেই দেশের স্বনামধন্য মানুষ। তাদের বক্তব্যে প্রশিক্ষণার্থীগণ উপকৃত হয়েছেন। শতভাগ সত্য রিপোর্টটাই আপনারা পরিবেশন করবেন। তাহলে দেশ ও সমাজ উপকৃত হবে এবং অপরাধীরা শাস্তির আওতায় আসবে। মুক্তিযুদ্ধ ও সার্বভৌমত্ব বিষয়ে নিরপেক্ষতা দেখানোর কোন সুযোগ নেই। ভালো রিপোর্টিংয়ের মাধ্যমেই একজন সাংবাদিক প্রতিষ্ঠা লাভ করে। কারো সাথে বাগ্বিতন্ডায় না জড়িয়ে নমনীয়ভাবে সংবাদ পরিবেশন করা উচিত। সাংবাদিকরা ভুল-ত্রুটিগুলো তুলে ধরার ফলেই সরকারের সংশ্লিষ্টরা সংশোধন হওয়ার সুযোগ পায়। আবার সরকারী কর্মকান্ডগুলো তুলে ধরার ফলে সরকারের গ্রহণযোগ্যতাও বৃদ্ধি পায়।
তিনি আরও বলেন, রাজবাড়ী সারা দেশের সুন্দর জেলাগুলোর একটি। এখানকার মানুষ শান্তিপ্রিয়। রাজনৈতিক হিংসা নেই বললেই চলে। বিভিন্ন সরকারী দপ্তর ও বিভাগগুলোর আন্তঃসম্পর্কও খুব ভালো। সরকার এ জেলার উন্নয়নের দিকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে। বিদ্যুতের গ্রীড সাব-স্টেশন, শহর রক্ষা বেড়িবাঁধ, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক ও ঘাটের উন্নয়নে কয়েকশত কোটি টাকার কাজ চলমান রয়েছে। এ সকল উন্নয়ন কাজ বাস্তবায়ন হলে রাজবাড়ীর চেহারাটাই পাল্টে যাবে। যারা এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পেয়েছেন তারা প্রশিক্ষণলদ্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে সততা ও নিষ্ঠার সাথে সাংবাদিকতা করবেন-এই প্রত্যাশা রইলো।
বিশিষ্ট সাংবাদিক জুলফিকার আলী মানিক বলেন, সততার সাথে নিরলসভাবে নিরন্তর ভালো কাজ করে যেতে হবে। যারা এই মূলমন্ত্র হৃদয়ে ধারণ করবেন তারা ভালো সাংবাদিক হিসেবে দেশ ও বিদেশে প্রতিষ্ঠা লাভ করতে পারবেন। সোশ্যাল মিডিয়ার এই যুগে গুজব ও ফেক নিউজের ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকতে হবে। সাংবাদিক হিসেবে নিজেকে সমাজের আর সকলের চেয়ে বড় বা ছোট ভাবা যাবে না- সমান ভাবতে হবে। সমাজের প্রতি আমাদের দায়িত্ব অনেক। সে জন্য নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালন করতে হবে।
পিআইবির কর্মকর্তা জিলহাস উদ্দিন নিপুন বলেন, শতভাগ নিশ্চিত না হয়ে সংবাদ পরিবেশন করা থেকে বিরত থাকতে হবে। নিরপেক্ষতা বজায় রাখতে হবে। এই প্রশিক্ষণ গ্রহণের ফলে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীগণ অনুসন্ধানমূলক প্রতিবেদন করার ব্যাপারে উৎসাহিত হবেন।
সভাপতির বক্তব্যে রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক বলেন, জেলা প্রশাসক সার্কিট হাউজের এই ভেন্যু ব্যবহার করতে দেয়ায় আমরা সর্বোচ্চ সুযোগ-সুবিধায় কোলাহলমুক্ত পরিবেশে প্রশিক্ষণ গ্রহণ করতে পারলাম। এ জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
অতিথিদের বক্তব্যের শেষে প্রশিক্ষণ গ্রহণকারী সাংবাদিকদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। ৩দিনের এই প্রশিক্ষণ কর্মশালায় জেলা ও উপজেলা পর্যায়ের ৪২জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, অনুষ্ঠানের শুরুতে আনন্দ টিভির পাবনা প্রতিনিধি সুবর্না আক্তার নদীকে কুপিয়ে হত্যার ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করে দাঁড়িয়ে ১মিনিট নীরবতা পালন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!