শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পাসের হার শতকরা ৬৬ দশমিক ৬৪ শতাংশ॥এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ

  • আপডেট সময় শুক্রবার, ২০ জুলাই, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গতকাল ১৯শে জুলাই সকালে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেন।
শিক্ষা মন্ত্রী ছাড়াও কারিগরি ও মাদ্রাসাসহ ১০টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ নিজ নিজ শিক্ষাবোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ফলাফল প্রকাশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান। নেত্রকোনা জেলা এ সময় গণভবনের সঙ্গে সরাসরি সংযুক্ত ছিল।
এ বছর সারা দেশের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাসের হার শতকরা ৬৬ দশমিক ৬৪ শতাংশ, যা গতবারের চাইতে ২ দশমিক ২৭ শতাংশ কম। মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৬ লাখ ৮০ হাজার ৮৮৪ জন ছিল ছাত্রী। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৮ হাজার ৯৪৫টি। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন, জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন, শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪শ’টি এবং কোন শিক্ষার্থী পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি। এইচএসসি’তে ৮টি শিক্ষাবোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডে ৭৮ দশমিক ৬৭ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।
উল্লেখ্য, এ বছরের এইচএসসি এবং সমমানের আলিম, এইচএসসি(কারিগরি), এইচএসসি(বিজনেস ম্যানেজমেন্ট) এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) পরীক্ষা দেশের ৮টি শিক্ষাবোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে গত এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!