শনিবার, ২১ মে ২০২২, ০৮:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী শহর রক্ষা বাঁধের পাশে বালু রেখে ব্যবসা বন্ধে প্রশাসনকে কঠোর হবার জন্য এমপির আহবান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ নদীর তীর সংরক্ষণ বিষয়ক সচেতনতামূলক সভা গতকাল ১৮ই জানুয়ারী বিকেলে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলার বরাট ইউনিয়নের উড়াকান্দা বাজার সংলগ্ন ফুটবল খেলার মাঠে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।
জেলা প্রশাসক জিনাত আরা’র সভাপতিত্বে সচেতনতামূলক সভায় বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মিসেস কামরুন্নাহার চৌধুরী লাভলী, পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ আজাদ রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আশরাফ হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী গৌরপদ সূত্রধর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নুর-মহল আশরাফী, রাজবাড়ী চেম্বার-অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি ও জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, জেলা শ্রমিক লীগের সভাপতি রকিবুল ইসলাম পিন্টু, বরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান সালাম, সাবেক চেয়ারম্যান কাজী শামসুদ্দিন, জেলা যুব মৈত্রীর সাধারণ সম্পাদক সেলিম আহম্মেদ প্রমুখ। সঞ্চালনা করেন বরাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন শেখ।
সভার প্রধান অতিথি রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, এখন থেকে জেলা প্রশাসনের অনুমতি ছাড়া রাজবাড়ী শহর রক্ষা বাঁধের পাশে বালু রেখে কেউ ব্যবসা করতে পারবে না। যেটা জনগণের ক্ষতিসাধন করে সেটা করা যাবেনা, প্রয়োজনে নদীর বালু মহল ইজারা বন্ধ করে দেওয়া হবে। উড়াকান্দা থেকে গোদার বাজার পর্যন্ত নদীর পাড়ে যে সকল বালুর খামাল রয়েছে, সেগুলোর বালু দ্রুত সরিয়ে নিতে হবে। পরবর্তীতে বালু উত্তোলনের প্রয়োজন হলে জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। সদর উপজেলার জৌকুড়া থেকে অন্তরমোড় পর্যন্ত নদী রক্ষার বাঁধ ও নদী শাসনের কাজ দ্রুত বাস্তবায়ন করা হবে এবং এ বছরের বর্ষা মৌসুমের আগেই কাজ শুরুর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
তিনি অনতিবিলম্বে বাঁধের পাশে থাকা সমস্ত বালু সরিয়ে ফেলার ব্যবস্থা নিতে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। তিনি মানুষের জন্য ক্ষতিসাধন করে এমন এলাকার বালু মহল ইজারা দেওয়ার কোন প্রয়োজন নেই। বিষয়টি তিনি জেলা প্রশাসকের সেভাবে দেখার আহবান জানান। সেই সাথে বাঁধ রক্ষায় সবার সহযোগিতা কামনা করেন।
তিনি আরো বলেন, বেরী বাঁধ সংলগ্ন এলাকার খাস জমি অধিগ্রহণ করে ভূমিহীনদের মাঝে বিতরণ করতে হবে। উড়াকান্দা এলাকার আইন-শৃঙ্খলার অবস্থা খারাপ। এরআগে এখানে ফোর মার্ডার হয়েছিল, সেটা মাথায় রেখে প্রশাসনকে আরও সতর্কাবস্থায় থাকতে হবে।
সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী বলেন, বালু মহল ইজারা দেওয়ার মাধ্যমে উত্তোলনের জন্য অনুমতি দেওয়া হয় কিন্তু পরবর্তীতে তা আর তদারকি করা হয়না। পরিদর্শন বা তদারকি করলে নদীর পাড় ভেঙ্গে এই দুরবস্থা হতো না। আমার দাবী, বালু উত্তোলন বন্ধ করা হোক অথবা কমিটির মাধ্যমে তদারকির ব্যবস্থা থাকতে হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জিনাত আরা বলেন, বাঁধের ক্ষতি করে কাউকে বালু তুলতে দেওয়া হবে না। এমনকি যেখানে সেখানে বালু রেখে ব্যবসা করা বন্ধ করতে হবে। এজন্য স্থানীয় মানুষের আরো সচেতন হতে হবে। আর আজকের এই সচেতনামূলক সভার আয়োজন করার উদ্দেশ্যই একটি তা হলো স্থানীয় লোকজন সচেতন হলে তাদের সহযোগিতা এসব বন্ধ করা সম্ভব হবে। এজন্য তিনি সকলের তথ্য দিয়ে সহযোগিতা কামনা করেন।
সভায় চেম্বার অব কর্মাসের সভাপতি কাজী ইরাদত আলী বলেন, পরিকল্পনা অনুযায়ী বালু উত্তোলন করতে হবে। পরিকল্পনা ছাড়া যত্রতত্র বালু উত্তোলন করার পর তা যেখানে সেখানে রেখে ব্যবসা করায় শহর রক্ষা বাঁধের ক্ষতি হচ্ছে। এছাড়া দ্রুত জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সংসদ সদস্যদ্বয়কে নদী শাসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!