শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রোহিঙ্গা প্রত্যাবাসন পরিস্থিতির অগ্রগতি পর্যালোচনায় জাতিসংঘ মহাসচিব আগামীকাল ঢাকা আসছেন

  • আপডেট সময় শনিবার, ৩০ জুন, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেস বাংলাদেশ সফরে আগামীকাল ১লা জুলাই ঢাকা আসছেন। বাংলাদেশে অবস্থানকালে তিনি রোহিঙ্গাদের মর্যাদাসহ স্বেচ্ছায় ও নিরাপদে স্বদেশে ফিরে যাওয়ার অগ্রগতি পর্যালোচনা করবেন। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র সেন্ট ফানে ডুজারিক এ কথা জানান।
গত অক্টোবরের পর থেকে ৭ লাখের অধিক রোহিঙ্গা জীবন বাঁচাতে তাদের আবাস ভূমি ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনাসদস্যদের বর্বরোচিত হত্যাকান্ড এবং নির্যাতনের মুখে তারা দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে।
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে গত ২৮শে জুন মুখপাত্র ডুজারিক সাংবাদিকদের বলেন, জাতিসংঘ মহাসচিব মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা সরাসরি দেখতে আগামী ১লা জুলাই ঢাকা আসছেন। তিনি বিশ্ব ব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট ড. জিম ইয়াং কিমের সঙ্গে যৌথ সফরে আসছেন। তারা ঢাকা সফরকালে বাংলাদেশে পালিয়ে আসা নতুন রোহিঙ্গাদের অবস্থা এবং আন্তর্জাতিক মানে নিরাপদে তাদের আবাস ভূমিতে ফিরে যাবার ক্ষেত্রে অগ্রগতি পর্যালোচনা করবেন।
তিনি বলেন, তারা ২০১৭ সালের পর থেকে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের মহানুভবতা তুলে ধরবেন। তাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ে সহায়তা কতটা প্রয়োজন তাও তুলে ধরবেন।
তাদের ঢাকা সফরে আসার লক্ষ্য হচ্ছে, রোহিঙ্গাদের জন্য মধ্য মেয়াদি পরিকল্পনা বিষয়ে বাংলাদেশ সরকারের সাথে আরো আলোচনার ক্ষেত্র তৈরি এবং সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের সমর্থন পুনর্ব্যক্ত করা।
জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য পদস্থ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন। তারা রোহিঙ্গা শিবির পরিদর্শনে আগামী ২রা জুলাই কক্সবাজারে যাবেন। তাদের সঙ্গে জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপপো গ্রান্ডি এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের নির্বাহী পরিচালক ড. নাটালিয়া কানেমও থাকবেন। জাতিসংঘ মহাসচিব আগামী ৩রা জুলাই নিউইয়র্ক ফিরে যাবেন বলে আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!