বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১০:৩২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বোরকা পরে ভারতে পালানোর চেষ্টাকালে গ্রেফতার রিজেন্টের সাহেদ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরী চলাচল ব্যাহত এনএসআই’র নেতৃত্বে ভোক্তা অধিদপ্তরের অভিযানে রাজবাড়ী-পাংশার ৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা রাজবাড়ী জেলায় নতুন আরো ২৩জনের করোনা শনাক্ত॥মোট আক্রান্ত ৭৮০ জন পাঠাও’র সহ-প্রতিষ্ঠাতা ফাহিম নিউইয়র্কের নিজ ফ্লাটে খুন অবকাঠামোগত উন্নয়নে নিরলসভাবে কাজ করছে যশোর সেনানিবাস যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত ধাপের কাজ শুরু করছে মডার্না রাজবাড়ী জেলার ২টি পয়েন্টে পদ্মা পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে র‌্যাবের অভিযানে রাজবাড়ীর দাদশী থেকে গাঁজার গাছসহ গাজা চাষী লালন শেখ গ্রেপ্তার

গত অর্থবছরে অভাবনীয় সাফল্য এসেছে পোশাক রপ্তানিতে

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ জুন, ২০১৮

পণ্য রপ্তানির ক্ষেত্রে তৈরী পোশাক রপ্তানির মাধ্যমে দেশের সিংহভাগ প্রবৃদ্ধি অর্জন হচ্ছে। তৈরী পোশাক খাতকে তাই অত্যাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। গত ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রার থেকে বেশি প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। তৈরি পোশাক ব্যবসায়ীরা এর কৃতিত্ব দিয়েছেন তৈরী পোশাকের কাঁচামালের ওপর ট্যাক্স কমানোসহ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা, রপ্তানিতে নানাবিধ সুযোগ সুবিধা প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপসমূহকে।

গত অর্থবছরের প্রথম ১১ মাসে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি।

পোশাক খাতের ওপর ভর করে দেশের সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক ধারা অব্যাহত আছে। গত অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলার পণ্য রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয় এবং সব মিলিয়ে ৩ হাজার ৪৬৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে গত অর্থবছরে। পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই অর্থবছরেও পোশাক রপ্তানি করে আরো বেশি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। পোশাক রপ্তানিতে বাংলাদেশ যে সুনাম অর্জন করে চলেছে তা ধরে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে সরকার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর