fbpx
শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ০৮:৫৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
টঙ্গীর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লীর জুম্মার নামাজ আদায় মুজিববর্ষে আ’লীগের নেতাকর্মীদের বঙ্গবন্ধুকে জনগণের মাঝে তুলে ধরতে হবে —আশিক মাহমুদ মিতুল হাকিম স্কাউটস সদস্যদের দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে —এমপি কাজী কেরামত আলী রাজবাড়ী জেলা বিএনপি’র সভায় উপজেলা ও পৌরসভাসহ সকল ইউনিট কমিটি বিলুপ্ত সর্বাধিক গ্রাহক নিয়ে প্রথম স্থানে ‘নগদ’ আরব সাগরে ভেসে যাওয়া বাংলাদেশীর লাশ উদ্ধার আমিরাতে জনতা ব্যাংকের ঋণ খেলাপীদের ছাড় দেয়া হবে না —সিনিয়র সচিব আসাদুল ইসলাম কুষ্টিয়ার ভেড়ামারায় চোলাই মদসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার গোয়ালন্দে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করলেন এমপি কাজী কেরামত আলী পিপিএম-সেবা পদক পেলেন রাজবাড়ীর কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা

গত অর্থবছরে অভাবনীয় সাফল্য এসেছে পোশাক রপ্তানিতে

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ জুন, ২০১৮

পণ্য রপ্তানির ক্ষেত্রে তৈরী পোশাক রপ্তানির মাধ্যমে দেশের সিংহভাগ প্রবৃদ্ধি অর্জন হচ্ছে। তৈরী পোশাক খাতকে তাই অত্যাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। গত ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রার থেকে বেশি প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। তৈরি পোশাক ব্যবসায়ীরা এর কৃতিত্ব দিয়েছেন তৈরী পোশাকের কাঁচামালের ওপর ট্যাক্স কমানোসহ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা, রপ্তানিতে নানাবিধ সুযোগ সুবিধা প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপসমূহকে।

গত অর্থবছরের প্রথম ১১ মাসে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি।

পোশাক খাতের ওপর ভর করে দেশের সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক ধারা অব্যাহত আছে। গত অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলার পণ্য রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয় এবং সব মিলিয়ে ৩ হাজার ৪৬৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে গত অর্থবছরে। পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই অর্থবছরেও পোশাক রপ্তানি করে আরো বেশি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। পোশাক রপ্তানিতে বাংলাদেশ যে সুনাম অর্জন করে চলেছে তা ধরে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে সরকার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!