শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আগামী ১২ই জুন অপরাহ্ন থেকে কার্যকর॥এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামানকে বিমান বাহিনী প্রধান পদে নিয়োগ

  • আপডেট সময় বুধবার, ৬ জুন, ২০১৮

পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, জিডি(পি)’কে এয়ার মার্শাল পদে পদোন্নতি প্রদান পূর্বক বাংলাদেশ বিমান বাহিনী প্রধান পদে আগামী ১২ই জুন অপরাহ্ন থেকে ১২ই জুন ২০২১ তারিখ অপরাহ্ন পর্যন্ত ৩বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে। এ আদেশ আগামী ১২ই জুন ২০১৮ তারিখ অপরাহ্ন থেকে কার্যকর হবে।
গত ৪ঠা জুন ঢাকায় প্রকাশিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। তিনি এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি এর স্থলাভিষিক্ত হবেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আরো জানানো হয়, এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি-এর এয়ার মার্শাল পদে পদোন্নতি ১২ই জুন তারিখ অপরাহ্ন থেকে কার্যকর হবে।
বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসিকে আগামী ১২ই জুন তারিখ অপরাহ্ন থেকে বিমান বাহিনী প্রধানের চাকুরী থেকে অবসর প্রদান কার্যকর হবে বলে একই দিন প্রকাশিত অপর এক প্রজ্ঞাপনে জানানো হয়।
এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত এর জীবন বৃত্তান্ত ঃ এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি ১৪ই ফেব্রুয়ারী ১৯৬২ তারিখে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৬ই মার্চ ১৯৮০ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯শে জুন ১৯৮২ তারিখে জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন। এভিএম মাসিহুজ্জামান সেরনিয়াবাত একজন ফাইটার পাইলট এবং কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর। একজন পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে তিনি পিটি-৬, ফুগা, এফ-৬, এফ-৭, এফ-৭বিজি, এফ-৭এমবি, এ-৫, মিগ-২৯, ইয়াক-১৩০এবং সু-৩০ এমকেআই(এ) বিমান উড্ডয়ন করেছেন। তিনি মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের প্রথম কমান্ডারের দায়িত্ব পালনসহ বিমান বাহিনীর ৩টি ফাইটার স্কোয়াড্রনের অধিনায়ক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।
নটরডেমিয়ান এ কর্মকর্তা সামরিক বাহিনীর দীর্ঘ চাকুরী জীবনে দেশে ও বিদেশে পেশাগত বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন। তিনি ১৯৯৬ সালে ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ,মিরপুর হতে এয়ার স্টাফ কোর্স, ১৯৯৭ সালে রয়্যাল মালয়েশিয়ান আর্মড ফোর্সেস স্টাফ কলেজ হতে দ্বিতীয় স্টাফ কোর্স এবং ২০০৬ সালে গণচীনের ন্যাশনাল ডিফেন্সই উনিভার্সিটি হতে উচ্চতর ডিগ্রি লাভ করেন।
বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বিমান বাহিনীর বিভিন্ন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর-এ ডাইরেক্টিং স্টাফ এবং সিনিয়র ইন্সট্রাক্টর(এয়ার), বিমান সদরের বিমান প্রশিক্ষণ পরিদপ্তর, বিমান পরিচালন পরিদপ্তর, পরিকল্পনা পরিদপ্তরের পরিচালক এবং বিমান সচিবের দায়িত্ব পালন করেন।
এছাড়াও তিনি বিমান বাহিনী ঘাঁটি বীর শ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটির অধিনায়ক, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু-এর এয়ার অধিনায়ক এবং সহকারী বিমান বাহিনী প্রধান(প্রশাসন) হিসেবে দায়িত্ব অত্যন্ত কৃতিত্বের সাথে পালন করেছেন। পেশাগত জীবনে কর্মদক্ষতা ও অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ‘বিমান বাহিনী পদক’ ও ‘অসামান্য সেবা পদক’ লাভ করেন।
এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত পেশাগত কারণে বুলগেরিয়া, চীন, চেক প্রজাতন্ত্র, কঙ্গো, জর্জিয়া, ভারত, সৌদি আরব, লাইবেরিয়া, মালয়েশিয়া, মালি, পাকিস্তান, রাশিয়া, শ্রীলংকা, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউক্রেনসহ বিভিন্ন দেশ সফর করেন।
এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত এবং ইয়াসমিন জামান সুখী বিবাহিত জীবনে এক কন্যা এবং এক পুত্র সন্তানের জনক-জননী। তিনি একজন জ্ঞান-পিপাসু পাঠক এবং দক্ষ গলফার।
বিমান বাহিনী প্রধান হিসেবে নিয়োগের পূর্বে তিনি সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন)-এর দায়িত্ব পালনরত ছিলেন -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!