শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজের শতবর্ষে পদার্পণ

  • আপডেট সময় শনিবার, ২ জুন, ২০১৮

॥দেবাশীষ বিশ্বাস॥ গতকাল ১লা জুন শতবর্ষে পদার্পণ করলো দেশের দক্ষিণবঙ্গের অন্যতম সেরা বিদ্যাপীঠ ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ। প্রতিষ্ঠার পর থেকেই কলেজটি মানুষ গড়ার কারিগর হিসেবে অবিস্মরণীয় অবদান রেখে চলেছে।
রাজেন্দ্র কলেজ সুত্রে জানাযায়, ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকে ফরিদপুরে একটি কলেজ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুভব করেন স্থানীয়রা। এ সময় ফরিদপুরে ৩৫টি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সেই উচ্চ বিদ্যালয়গুলো থেকে এসএসসি পাশ করা শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ সুগম করতে ফরিদপুর শহরে একটি কলেজ প্রতিষ্ঠার দাবী উত্থাপিত হলেও স্থানীয় প্রশাসন তার গুরুত্ব অনুধাবনে ব্যর্থ হয়। এরপর কলেজ প্রতিষ্ঠার নেতৃত্ব গ্রহণ করেন জেলার প্রখ্যাত আইনজীবী ও কংগ্রেস নেতা অম্বিকাচরণ মজুমদার। পরে ১৯১৮ সালের ১লা জুন ৫৪.১ একর জায়গার উপর গড়ে ওঠে দক্ষিণবঙ্গের অন্যতম সেরা এই বিদ্যাপীঠ ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ।
প্রতিষ্ঠার পর থেকেই রাজেন্দ্র কলেজ থেকে বের হয়েছেন দেশসেরা কৃতি ছাত্র, রাজনৈতিক ব্যক্তিত্বসহ লক্ষ গুণীমানুষ। এই কলেজেই শিক্ষা জীবন কাটিয়েছেন বর্তমান সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিঃ খন্দকার মোশাররফ হোসেন এবং রাজবাড়ীর বর্তমান জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোশারফ আলী বলেন, বাংলাদেশের শীর্ষে থাকা ১৬টি কলেজের মধ্যে রাজেন্দ্র কলেজ একটি। জাতিকে উন্নতির স্বর্ণ শিখরে পৌঁছে দিতে কলেজটি বিরাট অবদান রেখে চলেছে। আজ শতবর্ষে পদার্পণের এই দিনে কলেজটির ইতিহাসের সাক্ষী হতে পেরে বড় ভালো লাগা কাজ করছে।
রাজেন্দ্র কলেজের স্মৃতিচারণ করতে গিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এই কলেজের একজন অভিভাবক হিসেবে প্রতিটি ছাত্র-ছাত্রীকে সন্তানের মতো দেখেছি। ছাত্র-ছাত্রীদের নিয়ে পথচলা সময়গুলো এখনো সামনের দিকে এগিয়ে চলার অনুপ্রেরণা যোগায়।
রাজেন্দ্র কলেজ শতবর্ষে পা রাখায় বিভিন্ন ফেসবুক পেজসহ কলেজের প্রবীণ ছাত্ররা ফেসবুক প্রোফাইলের ছবি পরিবর্তন করে জন্মশত বার্ষিকীর শুভেচ্ছা জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!