শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

গত ৯বছরে কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন হয়েছে —- শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

  • আপডেট সময় সোমবার, ২১ মে, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকার কারিগরি শিক্ষার প্রসারে ব্যাপক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। গত ৯বছরে কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন হয়েছে। বর্তমানে মোট শিক্ষার্থীর শতকরা ১৪ ভাগের বেশি কারিগরি শিক্ষা গ্রহণ করছে। কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থী-অভিভাবকদের আকৃষ্ট করা, মান উন্নত করা, শিক্ষকদের প্রশিক্ষণ এবং বিনিয়োগকারী ও শিল্প মালিকদের সম্পৃক্ত করাসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী গতকাল ২০শে মে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ(আইডিইবি) মিলনায়তনে ÔBuild Skill Bangladesh for Emerging Bangladesh as Developed NationÕ শীর্ষক গবেষণাগ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
মন্ত্রী বলেন, উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়তে হলে দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। এজন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারের বিকল্প নেই। বাস্তব কর্মজীবনে প্রয়োগ করা যায় এমন আধুনিক প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করতে হবে। বিনিয়োগকারী বা চাকুরীদাতাদের চাহিদা অনুযায়ী জনবল তৈরি করতে হবে।
কারিগরি শিক্ষার অগ্রাধিকারের বিষয়টি পুর্নব্যক্ত করে মন্ত্রী আরো বলেন, দেশে ৪৯টি সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। আরো ২৩টি ইনস্টিটিউট স্থাপন করা হবে। বেসরকারী ইনস্টিটিউট রয়েছে প্রায় ৪৫০টি। এছাড়া বেসরকারী পর্যায়ে প্রায় ৭হাজার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সরকার এসব প্রতিষ্ঠানকে পৃষ্ঠপোষকতা করছে এবং সহযোগিতা দিয়ে যাচ্ছে।
আইডিইবি’র সভাপতি একেএমএ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী এমপি, অতিরিক্ত সচিব একেএম জাকির হোসেন ভূঞা, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ সফিউল ইসলাম মহিউদ্দিন এবং আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। গবেষণাপত্রের ওপর উপস্থাপনা পেশ করেন যশোর টিএসসি’র অধ্যক্ষ ড. সৈয়দ আব্দুল আজিজ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!