বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিমান বাহিনী ও যুক্তরাজ্যের মধ্যে সামরিক পরিবহন বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

  • আপডেট সময় শুক্রবার, ১১ মে, ২০১৮

জিটুজি চুক্তির আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাজ্যের মধ্যে ২টি সি-১৩০জে এমকে-৫ মিলিটারী পরিবহন বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি গতকাল ১০ই মে বিমান বাহিনীর সদর দপ্তরে স্বাক্ষরিত হয়।
বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি উক্ত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষে সহকারী বিমান বাহিনী প্রধান(পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক, ওএসপি, জিইউপি, এনডিসি, পিএসসি এবং যুক্তরাজ্যের Defence Equipment Sales Authority(DESA) এবং Marshall Aerospace Defence Group (MADG) এর পক্ষে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার মিসেস এলিসন ব্লেক চুক্তি স্বাক্ষর করেন।
উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ এবং উর্দ্ধতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের দুতাবাসের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, ফের্সেস গোল-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে বিমান বাহিনীতে যুক্তরাজ্যের তৈরী সি-১৩০জে এমকে-৫ মিলিটারী পরিবহন বিমান সংযোজনের জন্য এই চুক্তিটি সাক্ষরিত হয়। এই অত্যাধুনিক পরিবহন বিমানটি বর্তমানে বিশে^র ১৭টি উন্নত দেশে পরিচালিত হচ্ছে। বিমান বাহিনীতে সি-১৩০জে পরিবহন বিমান সংযোজিত হলে দেশের ভাবমূর্তিসহ বিমান পরিবহন সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে বলে আশা করা হয় -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!