রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জার্মান টিম কর্তৃক বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের কাউন্টার ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইজ বিষয়ে প্রশিক্ষণ

  • আপডেট সময় মঙ্গলবার, ৮ মে, ২০১৮

ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং (ইসিএসএমই)-এর তত্ত্বাবধানে ১৩সদস্য বিশিষ্ট জার্মান মোবাইল ট্রেনিং টিম কর্তৃক নাটোরের কাদিরাবাদ সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের কাউন্টার ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইজ (সিআইইডি) বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এই প্রশিক্ষণটি গত ২২শে এপ্রিল হতে শুরু হয়েছে এবং আজ ৮ই মে পর্যন্ত চলবে।
উক্ত প্রশিক্ষণে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন আর্মস-সার্ভিসেস এর ১১জন অফিসার, ৮জন জেসিও এবং ৪৬জন এনসিও এবং অন্যান্য পদবীর সৈনিকসহ সর্বমোট ৬৫ জন অংশগ্রহণ করছেন।
এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে আগামী ২০১৯ সালে যে সকল সেনাসদস্য মালি মিশনে গমন করবে তাদেরকে সিআইইডি’র উপর উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা। একই সাথে এই প্রশিক্ষণ বাস্তবায়নের ফলে ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারী ইঞ্জিনিয়ারিং (ইসিএসএমই) এর সিআইইডি প্রশিক্ষণ প্রদানের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে।
ইতোপূর্বে সিআইইডি ট্রেনিং পরিচালনার জন্য জার্মানী হতে আগত মোবাইল ট্রেনিং টিমের ৫সদস্য একটি প্রতিনিধি দল ১৭ই মার্চ হতে ২১শে মার্চ পর্যন্ত ইসিএসএমই’তে প্রশিক্ষণ পর্যবেক্ষণ করার জন্য আগমন করেন। পরবর্তীতে প্রশিক্ষণ টিমের মূলদল গত ১৯শে এপ্রিল ইসিএসএমইতে পৌঁছায়।
উল্লেখ্য, গত ২রা মে বাংলাদেশে নিযুক্ত জার্মান দুতাবাসের চার্জ ডি এ্যাফেয়ার্স মিঃ মাইকেল সুলথিস এবং ডিফেন্স এ্যাটাচি কর্নেল মাইকেল ফ্রিক উক্ত ট্রেনিং পরিদর্শনের জন্য ইসিএসএমই’তে গমন করেছিলেন।
এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত সেনাসদস্যগণ পরবর্তীতে মালিতে গমনকারী সেনাসদস্যদের আইইডি-এর উপর প্রশিক্ষণ প্রদান করতে সক্ষম হবে। ফলশ্রুতিতে মালিতে গমনকারী বাংলাদেশী শান্তিরক্ষীগণ সেখানে বিদ্যমান আইইডি হামলার ঝুঁকি মোকাবেলায় আরো বেশি সক্ষম হবে -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!