সোমবার, ১৩ মে ২০২৪, ০৬:১২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পাংশায় এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে আলোচনা সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় শনিবার, ৫ মে, ২০১৮

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা শহরে প্রতিষ্ঠিত এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে গতকাল ৪ঠা মে সন্ধ্যায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পাংশা উপজেলা নির্বাহী অফিসার ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকাস্থ ডিডিসি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, কলিমহর জহুরুন্নেছা শিক্ষানগরীর প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষানুরাগী ও দাতা ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিন।
তিনি বলেন, সমৃদ্ধ জাতি গঠনে পাঠাগারের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। পাঠাগার হলো-সাহিত্য, ইতিহাস, দর্শন, বিজ্ঞান প্রভৃতির সংগ্রহশালা। জ্ঞান সঞ্চারে বই পড়ার বিকল্প নেই। স্কুল-কলেজ-মাদরাসার ছাত্র-ছাত্রীদের পাঠাগারে বই পড়ার ক্ষেত্রে উজ্জীবিত করতে হবে। ছাত্র-ছাত্রীদের বসার জন্য জায়গা এবং তাদের উপযোগী বইও পাঠাগারে সংরক্ষণ করার গুরুত্বারোপ করেন তিনি। এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে ১টি এসি স্থাপনসহ পাঠাগার উন্নয়নে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন প্রধান অতিথি ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিন।
অনুষ্ঠানে পাংশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ হাসান আলী বিশ্বাস, পাংশা পৌরসভার মেয়র আব্দুল আল মাসুদ বিশ্বাস ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বিশিষ্ট শিক্ষাব্রতী অধ্যাপক মুহম্মদ আবদুল ওয়াহাব প্রমূখ বক্তব্য রাখেন।
পাঠাগারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মুহম্মদ আবদুল ওয়াহাব পাঠাগার উন্নয়নে ইঞ্জিনিয়ার এ.কে.এম রফিক উদ্দিনের অবদানের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। সভাপতির বক্তব্যে ইউএনও মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, পাঠাগারে নবীন ও প্রবীণের সেতুবন্ধ তৈরী করতে হবে।
অনুষ্ঠানে অধ্যাপক নিরঞ্জন কুমার দাস, অধ্যাপক মোহাম্মদ আবুল হোসেন মল্লিক, অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশা পৌরসভার কাউন্সিলর মোঃ মোতালেব হোসেন ও রাশিদা ইয়াসমীন, পাংশা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিত্ত রঞ্জন কুন্ডু, পাংশা শিল্প ও বণিক সমিতির সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা সৈয়দ নূর-ই-আলম ইমরোজ, পাংশা শিল্প ও বণিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাজী আসকার দানীয়েল সীপার, পাংশা শিল্পকলা একাডেমীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক সুশীল কুমার মুদী, কাজী আব্দুল মাজেদ একাডেমীর প্রধান শিক্ষক মোহাম্মদ সাহাদত আলী, ডিডিসি লিমিটেডের কর্মকর্তা ও পাংশা পৌরসভা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুব্রত কুমার দে, সাংবাদিক মোঃ মোক্তার হোসেন ও আকরাম হোসেন, কবি মোল্লা মাজেদ, শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী অশোক পাল, ডাঃ ধীরেন্দ্রনাথ বিশ্বাস, আইডিয়াল গার্লস কলেজের প্রভাষক লিটন কুমার বিশ্বাস, সিদ্ধিরাম ঘোষ, আব্দুল কুদ্দুস বিশ্বাস, আবুল কালাম আজাদ, নবারুন বিশ্বাস, আরিফ খান, ভোর্ড কর্মকর্তা মোঃ হাবিবুল্লাহ, আব্দুল গফুর মন্ডল, আফছার মন্ডল ও কল্যাণ কুমার কুন্ডু বাপ্পিসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
এরআগে ইঞ্জিনিয়ার এ.কে.এম রফিক উদ্দিন পাংশা পৌরসভা, নাট্যালোক ও এয়াকুব আলী চৌধুরীর মাজার পরিদর্শন করেন। এয়াকুব আলী চৌধুরীর মাজার সংস্কারে সহযোগিতা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন তিনি।
প্রসঙ্গত ঃ এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার উন্নয়নে ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিনের ব্যাপক অবদান রয়েছে। নগদ একলাখ টাকা ব্যক্তিগত অনুদান, প্রায় ১০ লাখ টাকা মূল্যের দেশ-বিদেশের খ্যাতিমান লেখকদের মূল্যবান সহস্রাধিক বই ও মেহগনি কাঠের ৭টি আলমারীসহ বিভিন্ন আসবাবপত্র প্রদান করে পাঠাগার সমৃদ্ধ করেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!