শনিবার, ২৩ মার্চ ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিশ্ব যক্ষ্মা দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় রবিবার, ২৫ মার্চ, ২০১৮

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে ‘নেতৃত্ব চাই যক্ষ্মা নির্মূলে, ইতিহাস গড়ি সবাই মিলে’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে এবং ডেমিয়েন ফাউন্ডেশনের সহযোগিতায় গতকাল ২৪শে মার্চ সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল ১০টায় সিভিল সার্জনের কার্যালয় প্রাঙ্গন থেকে র‌্যালীটি বের হয়ে রাজবাড়ী সদর হাসপাতাল প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালীতে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বিপিএম-সেবা ও সার্জন ডাঃ মোঃ রহিম বক্সসহ সিভিল সার্জনের কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীগণ এবং নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন অনুষ্ঠিত হয় বিশ্ব যক্ষ্মা দিবসের আলোচনা সভা।
সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি,বিপিএম-সেবা। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ এস.এম.এ হান্নান এবং যক্ষ্মা রোগের উপরে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ কাজী শফিউল আজম শুভ।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জনের কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ মঞ্জুরুল হক, জেলা ব্র্যাক প্রতিনিধি নেফাজ উদ্দিন, ডেমিয়েন ফাউন্ডেশনের যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা সরোজ কুমার বসু প্রমুখ।
এ সময় রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোঃ তারিক কামাল এবং সিভিল সার্জনের কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোকরেমা মঞ্জুরাসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণ, ডেমিয়েন ফাউন্ডেশনের জেলা পর্যায়ের কর্মকর্তা ও মাঠকর্মীগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি,বিপিএম-সেবা বলেন, যক্ষ্মা অতীতে একটি ভয়াবহ রোগ হলেও বর্তমানে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির কারণে যক্ষ্মা পুরোপুরি নির্মূল করা সম্ভব। এই রোগটি খুব ছোঁয়াচে বলে প্রতিটি যক্ষ্মা রোগীর ক্ষেত্রে আমাদেরকে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। এখনও অনেকে যক্ষ্মা রোগের নাম শুনলে ভীত-সন্ত্রস্ত হয়ে তার কাছে যায় না। আমাদের এই ধারণা থেকে বেরিয়ে এসে যক্ষ্মায় আক্রান্ত রোগীকে হাসপাতালে নিয়ে চিকিৎসা প্রদানের ব্যবস্থা করতে হবে। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রচারণার মাধ্যমে দেশ থেকে চিরতরে যক্ষ্মা নির্মূল করতে পারব বলে তিনি উল্লেখ করেন।
এছাড়াও তিনি তার ইউএন পিসকিপিং মিশনে ইপিবিএন বাংলাদেশের মহিলা পুলিশের নেতৃত্ব থাকাকালীন সময়ের একজন মহিলা পুলিশ সদস্যের যক্ষ্মা আক্রান্ত হওয়ার ভয়াবহ চিত্র বর্ণনা করেন।
উল্লেখ্য, পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বিপিএম-সেবা রাজবাড়ীর পুলিশ সুপার হিসেবে যোগদানের পর প্রথমবারের মত সিভিল সার্জনের কার্যালয়ে পৌঁছালে সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!