সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে ২দিনব্যাপী ৬ষ্ঠ আরডিএ বিতর্ক উৎসব উদ্বোধন করলেন শিক্ষা প্রতিমন্ত্রী

  • আপডেট সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী ডিবেট এসোসিয়েশন (আরডিএ)’র আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শুরু হয়েছে ২দিনব্যাপী ৬ষ্ঠ আরডিএ বিতর্ক উৎসব। গতকাল ৯ই ফেব্রুয়ারী সকালে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী,এমপি।
আরডিএ’র সভাপতি মেজবাহ-উল-করিম রিন্টুর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার কাফি বিন কবির, জেলা সনাকের সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা ও নারী নেত্রী এডঃ দেবাহুতি চক্রবর্তী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান উপস্থাপনা করেন আরডিএ’র সাধারণ সম্পাদক ফারুক উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী এমপি বলেন, শিক্ষার্থীদের জন্য ডিবেট চর্চা করা অত্যন্ত প্রয়োজনীয়। আমি একজন শিক্ষাপ্রেমী মানুষ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে শিক্ষা প্রতিমন্ত্রী করায় আমি অত্যন্ত খুশী। সরকার সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার উপর অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছে। যার কারণে পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় সরকারী টেকনিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কার্যক্রম শুরু হয়েছে।
তিনি বলেন, আমি শিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে বাংলাদেশের প্রতিটি মাধ্যমিক স্কুল ও মাদ্রাসায় ২টি করে কারিগরি ট্রেড চালু করার বিষয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর সাথে আলোচনা করবো। যাতে করে আমাদের দেশের শিক্ষার্থীদের শিক্ষা জীবন শেষে চাকুরীর জন্য বেকার থাকতে না হয়। তারা যাতে সহজেই কারিগরি শিক্ষাকে কাজে লাগিয়ে দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে নিতে পারে। বর্তমানে একটি মহল সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার জন্য এসএসসি পরীক্ষার আধা ঘন্টা আগে প্রশ্নপত্রের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে। যার সঙ্গে কিছু অসাধু শিক্ষকসহ অন্যান্যরা জড়িত বলে সরকার মনে করছে। ভবিষ্যতে যাতে প্রশ্নপত্র ফাঁস না হয় সে বিষয়ে সরকার আরো কঠোর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সকলের সাথে আলোচনার মাধ্যমে নৈব্যক্তিক প্রশ্ন পদ্ধতি উঠিয়ে দিয়ে আগের পদ্ধতিতে ফিরে যাওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।
তিনি বাণিজ্যিকভাবে কোচিং না করানো, মানসম্মত শিক্ষা নিশ্চিত করা, ডিবেট চর্চাকে উৎসাহিত করাসহ শিক্ষার বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন এবং রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনকে ২০ হাজার টাকা অনুদান প্রদান করাসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
এ ছাড়াও অনুষ্ঠানের বিশেষ অতিথি রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরীও রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনকে ১০হাজার টাকা অনুদান দেয়ার ঘোষণা দেন।
বক্তব্যের শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিগণ রাজবাড়ী ডিবেট এসোসিয়েশন কর্তৃক প্রকাশিত ‘বাকশৈলী’ নামের ৫৬ পৃষ্ঠার একটি সুদৃশ্য স্যুভেনির উদ্বোধন করেন। এর প্রচ্ছদ এঁকেছেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর-উল-করিম এবং সম্পাদনা করেছেন আরডিএ’র সভাপতি মেজবাহ-উল-করিম রিন্টু, সাধারণ সম্পাদক ফারুক উদ্দিন, গোলাম সরোয়ার ও আফরাজুর রহমান রাহাত। এতে বরেণ্য শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের সাক্ষাৎকারসহ বিশিষ্ট ব্যক্তিদের লেখা ছাপা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানের পূর্বে একটি বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ২ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতায় রাজবাড়ী জেলাসহ ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫০টি বিতার্কিক দল অংশগ্রহণ করছে। দলগত বিতর্ক ছাড়াও উৎসবে কুইজ ও একক বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। আজ ১০ই ফেব্রুয়ারী ২ দিনব্যাপী এই উৎসব সমাপ্ত হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!