মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আফগানিস্তান বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান জাতিসংঘ মহাসচিবের

  • আপডেট সময় শনিবার, ২৮ আগস্ট, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বৃহস্পতিবার আফগানিস্তানের গোলযোগপূর্ণ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের বৈঠক আহ্বান করেছেন। কূটনীতিকরা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
কূটনীতিকরা এএফপি’কে বলেন, গুতেরেস আগামী সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকের জন্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফান্স, রাশিয়া ও চীনকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠিয়েছেন।
তারা আরো বলেন, তথাকথিত পি-৫ দেশের কিছু সদস্য দেশ কয়েকদিন ধরে বৈঠকের সম্ভাবনা নিয়ে আলোচনা করে আসছে।
এক কূটনীতিক জানান, এ ব্যাপারে রাশিয়া তেমন কিছু না বললেও নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যে দেশের সকলে বৈঠকে অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।
গুতেরেসের এক মুখপাত্র বৈঠকের খবর নিশ্চিত করেছেন। নিরাপত্তা পরিষদের বর্তমান অস্থায়ী ১০ সদস্য দেশকে এ বৈঠকে অন্তর্ভূক্ত করা হবে না।
উল্লেখ্য, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দ্রুত দখল করে নেয়ার এক দিন পর ১৬ই আগস্ট দেশটির বিষয়ে পূর্ণাঙ্গ নিরাপত্তা পরিষদ সর্বশেষ বৈঠক করে।
আফগানিস্তান বিষয়ে জাতিসংঘ প্রস্তাব নিয়ে ব্রিটেন ও ফান্স কাজ করার পর সোমবারের এ বৈঠক ডাকা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!