শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

৯দিনের সরকারী কর্মসূচীতে অংশ নিতে রাজবাড়ীর ডিসি দিলসাদ বেগম ঢাকায়

  • আপডেট সময় শনিবার, ১৩ জুলাই, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ জেলা প্রশাসক সম্মেলনসহ অন্যান্য কর্মসূচীতে অংশগ্রহণের জন্য রাজবাড়ীর জেলা প্রশাসক জনাব দিলসাদ বেগম আগামী ১৩-২১শে জুলাই ঢাকায় অবস্থান করবেন।
এ বারের জেলা প্রশাসক সম্মেলনে তিনি রাজবাড়ীর সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরবেন। এছাড়াও জেলা প্রশাসক সম্মেলন চলাকালে তিনিসহ সম্মেলনে অংশগ্রহণকারী সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকগণ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পীকার, প্রধান বিচারপতি এবং তিন বাহিনীর প্রধানদের সাথে সাক্ষাৎ/বৈঠক করবেন।
রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম আগামী ১৪-১৮ জুলাই অনুষ্ঠিতব্য জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে ১৩ই জুলাই দুপুর ০২:৩০ ঘটিকায় বাংলাদেশ সচিবালয়স্থ মন্ত্রিপরিষদ কক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে অনুষ্ঠিতব্য এক ব্রিফিং সভায় অংশগ্রহণ করবেন।
আগামী ১৪ই জুলাই সকাল ৯টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের শুভ উদ্বোধন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ঐদিন জেলা প্রশাসক সম্মেলনের ১ম দিবসে মন্ত্রিপরিষদ কক্ষে দুপুর ০২:৩১ হতে বিকেল ০৪:০০ পর্যন্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ৫টি, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ৬টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ৬টি, বিকেল ০৪:০১ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ৭টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ১০টি প্রস্তাব উপস্থাপিত হবে।
২য় দিবস ১৫ই জুলাই সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ১টি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২টি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ১টি, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১টি, অর্থ বিভাগের ২টি, পরিকল্পনা বিভাগের ২টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত বিদ্যুৎ বিভাগের ৬টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:৩০ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১৫টি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগর ৪ টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১০টি, দুপুর ১২:৩১ হতে ০১:৩০ পর্যন্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ৭টি, তথ্য মন্ত্রণালয়ের ৪টি, বিকেল ০৩:৩০ হতে ০৫:৩০ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় সম্পর্কিত ৭টি প্রস্তাব উপস্থাপিত হবে। অধিবেশনের ২য় দিন সন্ধ্যা ৭:৩০ হতে রাত ০৯:০০ পর্যন্ত বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।
৩য় দিবসে ১৬ই জুলাই, সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ের ৬টি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৮টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত পানি সম্পদ মন্ত্রণালয়ের ১৮টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৯টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:১৫ পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১০টি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ৩টি, দুপুর ১২:১৬ হতে ০১:১৫ পর্যন্ত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৪টি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২টি, দুপুর ০২:১৬ হতে বিকেল ০৩:১৫ পর্যন্ত আইন ও বিচার বিভাগের ১০টি প্রস্তাব উপস্থাপিত হবে।
অধিবেশনের ৩য় দিন বিকেল ০৪:৩০ হতে ০৫:০০ পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টে মাননীয় প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।
৪র্থ দিবসে অর্থাৎ ১৭ই জুলাই সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত স্থানীয় সরকার বিভাগের ২৯ টি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ২টি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:০০ পর্যন্ত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১০টি, সেতু বিভাগের ১টি, রেলপথ মন্ত্রণালয়ের ৯টি, দুপুর ১২:০১ হতে ০১:০০ পর্যন্ত স্বাস্থ্য সেবা বিভাগের ৭টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ২টি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ৩ টি, দুপুর ০২:০১ হতে বিকেল ০৩:০০ পর্যন্ত ভূমি মন্ত্রণালয়ের ২০টি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ৫টি, বিকেল ০৪:০১ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত কৃষি মন্ত্রণালয়ের ৭টি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১০টি, বিকেল ০৫:০১ হতে ০৬:১৫ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৭টি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব উপস্থাপিত হবে।
উল্লেখ্য, ১৭ই জুলাই মন্ত্রিপরিষদ বিভাগে সকাল পৌনে ৯টায় তিন বাহিনী প্রধানের সঙ্গে জেলা প্রশাসকগণ বৈঠক করবেন।
৫ম দিবসে ১৮ই জুলাই সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত জননিরাপত্তা বিভাগের ৫টি, সুরক্ষা সেবা বিভাগের ১১টি, সকাল ১০:৪৬ হতে বেলা ১১:৩০ পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগের ৩টি প্রস্তাব উপস্থাপিত হবে। ৫ম দিবসে বেলা ১১:৪১ হতে দুপুর ০১:০০ পর্যন্ত সমাপন অনুষ্ঠানের পর ঐ দিন বিকেল ০৪:০০ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদ ভবনে স্পীকারের সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।
১৮ই জুলাই সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়শের বার্ষিক সম্মিলন-২০১৯ এ অংশগ্রহণ করবেন।
জেলা প্রশাসক সম্মেলন সমাপনের পরের দিন অর্থাৎ ১৯শে জুলাই সকাল ০৮:৩০ ঘটিকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন(এটুআই) প্রোগ্রামের উদ্যোগে শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হল রুমে ‘উদ্ভাবনী অগ্রযাত্রায় আমার গ্রাম-আমার শহর’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।
জেলা প্রশাসক আগামী ২১শে জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে বিদ্যুৎ ভবনের বিজয় হলে ফেরী সার্ভিস ও লঞ্চসহ জলযানসমূহের সুষ্ঠু চলাচল, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ যথাযথ কর্মপন্থা প্রণয়নের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী,এমপির সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সভায় অংশগ্রহণ করবেন।
উল্লেখ্য, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের আয়োজন করা হয়। এবারই প্রথমবারের মতো ৫দিন ব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হতে যাচ্ছে।
এবার অন্যন্য মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি সশস্ত্র বাহিনী বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আলাদা অধিবেশন সংযুক্ত থাকবে। সর্বমোট ২৯টি অধিবেশনের মধ্যে ২৪টি কার্য অধিবেশন হবে। অংশগ্রহণকারী মন্ত্রণালয় ও বিভাগের সংখ্যা ৫৪টি। সবচেয়ে বেশি প্রস্তাব এসেছে স্থানীয় সরকার বিভাগ থেকে ২৯টি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬টি এবং ভূমি মন্ত্রণালয়ের ২০টি।
এবারই প্রথম প্রধান বিচারপতির সাথে সুপ্রিম কোর্টে জেলা প্রশাসকরা একটি অধিবেশনে যোগ দেবেন। এবার জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসিদের বৈঠক হতে যাচ্ছে।
জেলা প্রশাসক সম্মেলনের অধিবেশনগুলো হবে মন্ত্রিপরিষদ সভা কক্ষে। কার্য অধিবেশন গুলোতে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব। কার্য অধিবেশন গুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন।
জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ ও অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের লক্ষ্যে জেলা প্রশাসক জনাব দিলসাদ বেগম গতকাল ১২ই জুলাই অপরাহ্ণে রাজবাড়ী হতে ঢাকায় গমন করেন। তিনি আগামী ২১শে জুলাই পর্যন্ত ঢাকায় অবস্থান করবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!