Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে ‘সবার জন্য টেকশই ও সমৃদ্ধ সমাজ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তর ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে গতকাল ৩রা ডিসেম্বর সকালে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল ১০টায় র‌্যালী জেলা প্রশাসকের কার্যালয়ের আম্রকানন চত্বর থেকে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর নেতৃত্বে বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবায়েত মোঃ ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স এবং জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. এ কে এম আজাদুর রহমান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের চিকিৎসক ডাঃ মোঃ রফিকুল ইসলাম, জেলা ব্র্যাক প্রতিনিধি নেফাজ উদ্দিন, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান ও শহর সমাজসেবা কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলামসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তগণ, বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের সদস্যগণ এবং এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা আমাদের সমাজেরই অংশ। তাদের অলাদাভাবে না দেখে একজন সাধারণ মানুষের মতো তাদেরও সমাজের সকল ক্ষেত্রে সমান সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারের সকল কর্মকান্ডে তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম শিশুদের নিয়ে কাজ করে সারা বিশ্বে প্রশংসিত ও আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হয়েছেন। আমাদের সকলের উচিত সমাজের প্রতিবন্ধীসহ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অধিকার সংরক্ষণ করা, তাদেরকে সাধারণ শিশুদের সঙ্গে বেড়ে ওঠার সুযোগ দেয়াসহ তাদের কল্যাণে কাজ করা।