Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ী বিজ্ঞান চেতনা ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকীতে শোভাযাত্রা-আলোচনা সভা

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী বিজ্ঞান চেতনা ক্লাবের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গতকাল ২৬শে নভেম্বর সকালে বর্নাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়। এরপর বিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।
রাজবাড়ী বিজ্ঞান চেতনা ক্লাবের সভাপতি মহিদুল জামান বেলালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশে পদক প্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর-উল করিম, রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ অধ্যাপক মোঃ ফকরুজ্জামান মুকুট, নারী নেত্রী এডঃ দেবাহুতি চক্রবর্তী, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বেলা রাণী সরকার, প্রাক্তন প্রধান শিক্ষিকা শাহিনুর বেগম পপি ও শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ডাঃ আব্দুর রহিম মোল্লা।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অংকুর স্কুল এন্ড কলেজের ছাত্রী নূরজাহান মওদা, শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী সামান্তা কবির প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান চেতনা ক্লাবের গবেষক রেজাউল করিম। অনুষ্ঠান উপস্থাপনা করেন শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা চায়না সাহা ও জেলা এনসিটিএফ’র প্রধান উপদেষ্টা সাদমান সাকিব রাফি। এ সময় বিজ্ঞান চেতনা ক্লাবের গবেষক ও সদস্যগণসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আধুনিক বিজ্ঞানের প্রতি দূরদর্শী চিন্তা-ভাবনা ও মানুষের কল্যাণে বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারের ফলে আমাদের দেশে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার আগের যে কোন সময়ের তুলনায় অনেক বেড়ে গেছে। দেশ আজ এনালগ দেশ থেকে ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞান নিয়ে আরো বেশী গবেষণা করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের নিজেদের ক্লাসের বইয়ের সাথে নিজেদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতে অন্য যে কোন বই পড়ার অভ্যাস করতে হবে।
সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বাজবাড়ী বিজ্ঞান চেতনা ক্লাবের উন্নয়নে ৫০হাজার টাকার অনুদানের চেক হস্তান্তর করেন। সভার শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।