Site icon দৈনিক মাতৃকণ্ঠ

পাংশায় ডক্টর কাজী মোতাহার হোসেন দাবা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় গতকাল ১৭ই নভেম্বর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ডক্টর কাজী মোতাহার হোসেন দাবা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি ঢাকাস্থ ডিডিসি লিমিটেড’র ম্যানেজিং ডাইরেক্টর, কলিমহর জহুরুন্নেছা শিক্ষা নগরীর প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তিত্ব ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিন।
তিনি বলেন, ডক্টর কাজী মোতাহার হোসেন ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন দাবারু। জ্ঞান তাপস মনীষীর স্মরণে দাবা প্রতিযোগিতা নতুন প্রজন্মকে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে। তিনি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের দাবা খেলায় উদ্বুদ্ধ করণে গুরুত্বারোপ করে বলেন-শিক্ষা, ক্রীড়া ও সাহিত্য সংস্কৃতি চর্চায় পাংশার অতীত ঐতিহ্য রয়েছে। ঐতিহ্যের ধারাবাহিকতায় ডক্টর কাজী মোতাহার হোসেন দাবা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সময়োপযোগী পদক্ষেপ বলে উল্লেখ করেন তিনি। এ ধরণের কর্মসূচী অব্যাহত রাখার পরামর্শ প্রদান করেন প্রধান অতিথি ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিন।
পাংশা উপজেলা নির্বাহী অফিসার ও শিল্পকলা একাডেমী পরিচালনা কমিটির সভাপতি মোঃ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইডিয়াল গার্লস কলেজ ও এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা এবং এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মুহম্মদ আবদুল ওয়াহাব, ডিডিসি লিমিটেড’র পরিচালক নিলুফার রফিক, ডিডিসি লিমিটেড’র অর্থ ও বাণিজ্য উপদেষ্টা মাহমুদ তাসীন চৌধুরী, ডিডিসি লিমিটেড’র পরিচালক জেহ্রা জেরীন, জেলা পরিষদের সদস্য বিশিষ্ট ব্যবসায়ী উত্তম কুমার কুন্ডু, ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল আজিজ, আইডিয়াল গার্লস কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল মান্নান, পাংশা শিল্পকলা একাডেমীর যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর ও এ.কে.এম শরিফুল মোরশেদ রনজু, পাংশা পৌরসভা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও ডিডিসি লিমিটেড’র স্থানীয় কর্মকর্তা সুব্রত কুমার দে, বিশিষ্ট ব্যবসায়ী আরিফ খান ও পাংশা প্রেসক্লাবের সভাপতি মোঃ মোক্তার হোসেনসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
দাবা খেলা ও কুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের জাতীয় দাবা বিচারক কাজী তাহেরুল ইসলাম। দুইদিন ব্যাপী কর্মসূচীর আজ শনিবার সমাপনী। সমাপনী অনুষ্ঠানে রয়েছে পাংশা শিল্পকলা একাডেমীতে পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।