Site icon দৈনিক মাতৃকণ্ঠ

এলজিইডির আওতায় সমবায় সমিতির মাধ্যমে রাজবাড়ীর জেলার ৩০হাজার হেক্টর কৃষি জমিতে পানি সরবরাহ হচ্ছে —তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল কুদ্দুস মন্ডল

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি) রাজবাড়ীর আয়োজনে গতকাল ১৬ই নভেম্বর বেলা ১১টায় এসএসডব্লিউ আরডিএসপি-১, এসএসডব্লিউ আরডিএসপি-২, এসএসডব্লিউ আরডিপি-জাইকা ও এসএসডব্লিউ আরএসপি প্রকল্পের আওতায় ক্ষুদ্রাকার সম্পদ উন্নয়ন উপ-প্রকল্প ও পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির কার্যক্রম সম্পর্কিত ত্রৈমাসিক পর্যালোচনা সভা জেলা এলজিইডি কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
রাজবাড়ী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী খান এ শামীমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে ত্রৈমাসিক সভার উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন এলজিইডি’র ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল কুদ্দুস মন্ডল।
এ সময় জেলা এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ আমিনুর রহমানসহ সকল উপজেলা প্রকৌশলীগণ, জেলা এলজিইডি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ উক্ত প্রকল্প সমূহের আওতায় জেলার ক্ষুদ্রাকার সম্পদ উন্নয়ন উপ-প্রকল্প ও পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনসহ করেন জেলা এলজিইডির সহকারী প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম।
ত্রৈমাসিক পর্যালোচনা সভার উদ্বোধক ও প্রধান অতিথি এলজিইডি’র ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল কুদ্দুস মন্ডল বলেন, ক্ষুধা ও দারিদ্যমুক্ত বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি উন্নয়ন নীতি প্রণয়ন করেছেন। যার ফলে রাজবাড়ীসহ সারা দেশে কৃষি কাজে সমবায়ী কৃষক ও সরকারের যৌথ অর্থায়নে পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করায় শুষ্ক মৌসুমে বিভিন্ন খাল খনন, রেগুলেটর নির্মাণ, রাবার ডাম্প নির্মাণ ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে। এতে দেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত করার ক্ষেত্রে অধিক ফসল উৎপন্ন করা সম্ভব হচ্ছে। বর্তমানে রাজবাড়ী এলজিইডি’র আওতায় এ ধরনের সমবায় সমিতির মধ্যমে ৩০টি প্রকল্প বাস্তবায়ন করার মাধ্যমে ৩০হাজার হেক্টর কৃষি জমিতে পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে। আমরা সকলে মিলে যদি এই সমবায় সমিতির মাধ্যমে এই সকল প্রকল্পের প্রতিটি স্থাপনা রক্ষণাবেক্ষণ ও তদরকির মাধ্যমে চলমান রাখতে পারি তবে বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে বিশ্বের বুকে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারব।
তিনি তার বক্তব্যের শেষে অনুষ্ঠানের উদ্বোধনসহ উপস্থিত সকল সমবায় সমিতির সদস্যদেরকে প্রকল্পের সকল সমস্যা সমাধান করে আরো এগিয়ে যাওয়ার আহ্বান জানান এবং সভায় উপস্থিত হয়ে তাদের মতামত প্রকাশের জন্য অভিনন্দন জানান।
সভার সভাপতি রাজবাড়ী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী খান এ শামীম বলেন, যদি সকলে সম্মিলিতভাবে কাজ করা যায় তবে যে কোন কঠিন কাজও অত্যন্ত সহজ ও সুষ্ঠুভাবে সম্পাদন করা যায়। বর্তমানে রাজবাড়ী জেলায় যে ক্ষুদ্রাকার সম্পদ উন্নয়ন উপ-প্রকল্প ও পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির কার্যক্রম চলমান রয়েছে সেগুলোতে কিছু সমস্যা থাকলেও সার্বিক দিক বিচারে প্রকল্পগুলো চলমান রয়েছে। সকলে মিলে যদি আলাপ-আলোচনার মাধ্যমে প্রকল্প এলাকার সাধারণ জনগণকে সম্পৃক্ত করে এই প্রকল্পের কার্যক্রম এগিয়ে নেওয়ার যায় তবে আরো সফলতা অর্জন করা সম্ভব। তিনি সকল সমবায়ীকে দেশের স্বার্থে আরো উদ্যোগী হয়ে কাজ করার আহ্বান জানান।
উল্লেখ্য, ক্ষুদ্রাকার সম্পদ উন্নয়ন উপ-প্রকল্প ও পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির কার্যক্রমের ত্রৈমাসিক পর্যালোচনা সভায় প্রকল্প আওতাধীন সকল সমবায়ী তাদের সমিতিসহ প্রকল্পগুলোর বর্তমান অবস্থা তুলে ধরে ভবিষ্যতে কিভাবে আরো অগ্রগতি সাধন করা যায় সে বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।