Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দির পদমদীতে মীর মশাররফ হোসেনের ১৭০তম জন্ম বার্ষিকী পালিত

॥রঘুনন্দন সিকদার॥ বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭০তম জন্ম বার্ষিকী গতকাল ১৩ই নভেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মহান এই মনীষীর সমাধিস্থলে পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে পৃথক পৃথকভাবে বালিয়াকান্দি উপজেলা প্রশাসন ও পরিষদ, মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজ, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, কবি পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সকালে মীরের সমাধীতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করে।
পুষ্পমাল্য অর্পণ করেন বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি ও সাবেক অধ্যক্ষ বিনয় চক্রবর্তী, উপজেলা প্রকৌশলী শ্যামল দত্ত, সমাজসেবা কর্মকর্তা অজয় কুমার হাওলাদার, কবি ও গবেষক এম. ইকরামুল হক, কবি অরবিন্দু কুমার মজুমদার, স্বরলিপি কিন্ডার গার্টেনের অধ্যক্ষ চৌধুরী রফিকুন নবী ও পাপড়ী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা চৌধুরী ফজলে রাব্বী প্রমুখ। পরে আদর্শ লাইব্রেরী ও পাঠাগারে মীর মশাররফ হোসেনের সাহিত্য ও কর্মময় জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় বাবা সৈয়দ মীর মুয়াজ্জম হোসেন ও মা দৌলতন নেছার ঘরে জন্মগ্রহণ করেন এবং ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর এখানেই মহান এই মনীষীকে সমাহিত করা হয়। তার লেখা উপন্যাস উদাসী পথিকের মনের কথা, গাজী মিয়ার বস্তানী, জমিদার দর্পণ, আত্মজীবনীমূলক রচনা আমার জীবনী, বিবি কুলসুমসহ বিভিন্ন গল্প, উপন্যাস, নাটক, কবিতা, প্রবন্ধ ও ধর্ম বিষয়ক ৩৭টি বই বাংলা সাহিত্যের অমর সৃষ্টি।
মীর মশাররফ হোসেনের ১৭০তম জন্ম বার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমী আগামীকাল ১৫ই নভেম্বর মীরের সমাধী প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।